• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

লাউয়াছড়ায় বন্যপ্রাণী অবমুক্ত

মৌলভীবাজার প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৯, ১৫:৩৩
বন্যপ্রাণী অবমুক্ত লাউয়াছড়া
লাউয়াছড়া বনে বন্যপ্রাণী অবমুক্তকরণের সময় উপস্থিত সাবের হোসেন চৌধুরী

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী বলেছেন, বন্যপ্রাণী বাঁচলে আমরাও বাঁচবো। তাই শুধু বন্যপ্রাণীর জন্য নয় আমাদের জন্যই বন্যপ্রাণীকে বাঁচিয়ে রাখতে হবে।

এ সময় বন্যপ্রাণী অবমুক্ত করতে পেরে আনন্দ প্রকাশ করে তিনি বলেন, বনই তাদের থাকার জায়গা। এখানেই তাদের থাকা উচিত। আর এদের এখানে অবমুক্ত করে তৃপ্তি পাচ্ছি।

গতকাল বৃহস্পতিবার শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে লাউয়াছড়া বনে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী অবমুক্তকালে তিনি এ কথা বলেন।

বন্যপ্রাণী অবমুক্তের সময় আরও উপস্থিত ছিলেন, বিভাগীয় বন সংরক্ষক আ.ন.ম আব্দুল ওয়াদুদ, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, সিনিয়র সহকারী পুলিশ সুপার আশরাফুজ্জামান, সহকারী বন সংরক্ষক মো. আবু বক্কর, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী ও বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব।

এ সময় বন্যপ্রণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে একটি অজগর সাপ, একটি লজ্জাবতি বানর, দুইটি বন বিড়াল, একটি সোনালি বিড়াল, ছয়টি বিভিন্ন প্রজাতির পাখি ও বন্য বিভাগ কর্তৃক উদ্বারকৃত দুটি মেছো বাঘ অবমুক্ত করা হয়। পরে তিনি লাউয়াছড়া বনে একটি শতবর্ষী বটবৃক্ষের চারা রোপণ করেন।

পরে সাবের হোসেন চৌধুরী সিতেশ রঞ্জ দেবের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন ঘুরে দেখেন। এ সময় সাবের হোসেন চৌধুরী এমপি এ সেবা ফাউন্ডেশনের প্রশংসা করে বলেন, বাংলাদেশ এটি একটি বিরল প্রতিষ্ঠান। যারা আহত বন্যপ্রাণীকে উদ্ধার করে সেবাযত্ন শেষে আবার বনে অবমুক্ত করে। তিনি বন্যপ্রাণীর রক্ষার জন্য এ অঞ্চলের গাছপালা ও ঝোপঝাড় না কাটার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতা দিবসে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী
জালে আটকা লক্ষ্মীপ্যাঁচা, উদ্ধারের পর অবমুক্ত
কুমিরের পিঠে স্যাটেলাইট ট্রান্সমিটার বসিয়ে নদীতে অবমুক্ত
৭ মার্চ উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী
X
Fresh