• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কুয়াশায় কাজে আসছে না পাঁচ কোটি টাকার ফগ লাইট

এম,মনিরুজ্জামান, রাজবাড়ী, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৩
ফগ লাইট ফেরি
প্রায় অকেজো পাঁচ কোটি টাকার ফগ লাইট

রাজবাড়ীর দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটের নয়টি ফেরিতে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয়ে পাঁচ বছর আগে ফগ অ্যান্ড সার্চলাইট সংযোজন করা হলেও কুয়াশায় তা কোন ও কাজেই আসছে না।

ফেরি চালকরা বলেন, ঘন কুয়াশায়তো দূরের কথা হালকা কুয়াশায় ফেরি চালাতে এর কোনও ভূমিকা নেই। ফলে শীতের মৌসুমে প্রায় প্রতিদিনই ঘন কুয়াশা পড়লে বন্ধ থাকছে ফেরি চলাচল। ভোগান্তি থেকে মুক্তি পাচ্ছেন না এ রুটে চলাচলকারী হাজার হাজার যাত্রী ও যানবাহনের চালকেরা।

জানা গেছে, ঘন কুয়াশার কারণে প্রতিবছরই দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকে ঘণ্টার পর ঘণ্টা। এ সমস্যা থেকে রেহাই পেতে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয়ে এই নৌ-রুটের ফেরি খানজাহান আলী, শাহ আলী, কেরামত আলী, ভাষা শহীদ বরকত ও কে-টাইপ ফেরি কপোতি, বীরশ্রেষ্ঠ রুহুল আমীন, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর, শাহ আমানত ও শাহ পরান ফেরিতে ফগ অ্যান্ড সার্চ লাইট সংযোজন করা হয়। ২০১৫ সালের এপ্রিল মাসে পরীক্ষামূলক এ লাইটগুলো সংযোজন করা হলেও ওই বছরের শীত মৌসুমেও কোনও কাজ করেনি লাইটগুলো। এরপর চার বছর পার হলেও লাইটগুলো মেরামতে কোনও উদ্যোগ গ্রহণ করেনি কর্তৃপক্ষ।

চলতি সপ্তাহের গেল সোমবার রাত সাড়ে তিনটার পর থেকে পরদিন মঙ্গলবার সাড়ে নয়টা পর্যন্ত, এরপর মঙ্গলবার রাত ১১টার পর থেকে পরদিন বুধবার সকাল নয়টা পর্যন্ত, গেল বুধবার দিনগত রাত তিনটা থেকে বৃহস্পতিবার সকাল পাঁচটা পর্যন্ত দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করে কর্তৃপক্ষ। ফলে যানবাহন চালক ও যাত্রীদের তীব্র ভোগান্তির স্বীকার হতে হচ্ছে।

গোলাম মাওলা ফেরীর মাস্টার শফিকুলসহ একাধিক ফেরী (ক্যাপ্টেন) চালক জানান, ফেরীতে যেসব লাইট আছে সেগুলো নিম্নমানের হওয়ায় কুয়াশায় কোনও কাজ করে না। এই লাইট দিয়ে কুয়াশা ভেদ করে কিছুই দেখা যায় না। ফেরি চালাতে হলে নূন্যতম এক হাজার ফুট সামনে স্পষ্ট দেখতে হয়। কিন্তু এই লাইটে তার কিছুই দেখা যায় না। যে কারণে যখন কুয়াশা পড়ে তখনই ফেরি বন্ধ করে অলস বসে থাকতে হয়। এ বিষয়ে এর আগে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পরিদর্শন করে গেছেন কিন্তু কোনও লাভ হয়নি। এর একটা ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন বলেও জানান তারা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ঘাট শাখার ডিজিএম জিল্লুর রহমান এর কাছে ফগলাইট সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, হেড অফিসে কথা বলুন। এ সম্পর্কে আমার কাছে কোনও তথ্য নেই।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. আবু আব্দুল্লাহ জানান, ঘন কুয়াশার কারণে শীত মৌসুমে প্রতি বছরই শত শত ঘণ্টা ফেরি চলাচল বন্ধ থাকায় গাড়ি পার হতে পারে না। এতে প্রায় প্রতিদিন এক লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হয় সরকার। এ থেকে পরিত্রাণের জন্য ২০১৫ সালে ফেরিতে ফগ লাইট স্থাপন করা হয়। কিন্তু ওই লাইটে কাজ না হওয়ায় ফেরি বন্ধই থাকছে। ফেরি চলাচল বন্ধ থাকার কারণে ঘাট এলাকায় প্রতিদিনই কিছু যানবাহন পারের অপেক্ষায় থাকছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে মানুষ ও যানবাহন পারাপারের জন্য বর্তমানে ১৪টি ফেরি চলছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু
বৈশাখের সকালে ময়মনসিংহে ঘন কুয়াশা
বন্ধুদের সঙ্গে গোসল করতে নেমে আর ফিরল না সোহান
তাপমাত্রা উঠল ৪০ ডিগ্রিতে, আরও বাড়ার আভাস
X
Fresh