• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

তুরাগ নদীর তীরের ১৩১ অবৈধ স্থাপনা উচ্ছেদ, আটক ৬

টঙ্গী প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ২৫ ডিসেম্বর ২০১৯, ১০:১৬
তুরাগ নদী অবৈধ
উচ্ছেদ করা হচ্ছে তুরাগ তীরের অবৈধ স্থাপনা

রাজধানী ঢাকা ও আশুলিয়া দিয়ে বয়ে যাওয়া তুরাগ নদীর তীরের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা দোকানপাট, বালুর গদি, সিএনজি পাম্প ও তিনটি শিল্পকারখানার অংশ বিশেষ গুড়িয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ। গতকাল মঙ্গলবার সকাল থেকে এ উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। এ ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপ-সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. হাবিবুর রহমান হাকিম।

তুরাগ নদীর দুই পাশ দখল করে গড়ে ওঠা টিনশেড ঘর, বহুতল ভবনসহ ১৩১টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ সময় উচ্ছেদকৃত বালুর গদি নিলাম দিয়ে ৩৬ লাখ ৬৮ হাজার টাকা আদায় করা হয়। এছাড়াও, চারটি প্রতিষ্ঠানকে মোট ১৩ লাখ টাকা নগদ আদায় করা হয়। ছয়টি প্রতিষ্ঠানের ছয়জনকে আটক করা হয়।

তবে, বরাবরের মতোই যাদের স্থাপনা উচ্ছেদ করা হয়েছে তারা বলছেন কোনও নোটিশ পাননি তারা।

এদিকে, বিআইডাব্লিউটিএ বলছে, নদী দখল করে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে কোনও নোটিশের প্রয়োজন নেই। নদী ও খাল উদ্ধারে বিআইডাব্লিউটিএর এই অভিযান অব্যাহত থাকবে। উচ্ছেদ অভিযান চলে সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত। প্রথমে সাভারের আশুলিয়ার বেশ কয়েকটি কাঁচা-পাকা স্থাপনা উচ্ছেদ করা হয়। পরে, তুরাগ নদীর তীরের বালুর গদি উচ্ছেদ করা হয়।

অভিযানের শেষ সময়ের দিকে টঙ্গীর তিনটি শিল্পপ্রতিষ্ঠানের একাংশ ভেঙে দেওয়া হয়। এ সময় অবমুক্তকৃত তুরাগের তিন একর ভূমি উদ্ধার করে বিআইডব্লিউটিএ।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক এ.কে.এম আরিফ উদ্দিন বলেন, কোনও আইন-কানুন, নিয়ম-নীতির তোয়াক্কা না করেই তুরাগ নদীর তীরে গড়ে ওঠেছে শত শত বসতবাড়ি, ব্যবসা ও শিল্পপ্রতিষ্ঠান। আশুলিয়াসহ টঙ্গী ও তুরাগের বেশ কয়েকটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এরপরও যদি পরবর্তীতে অবৈধভাবে তুরাগের দুইপাশ দখলের অভিযোগ আসে, তাহলে পুনরায় উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চার নির্দেশনা দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রজ্ঞাপন 
শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি, ক্লাস শুরুর প্রস্তুতি
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন প্রতিমন্ত্রী
মেলায় জাদু খেলার নামে অশ্লীল নৃত্য, আটক ৫  
X
Fresh