• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তৃতীয় দিনে পাটকল শ্রমিকদের আমরণ অনশন (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ ডিসেম্বর ২০১৯, ১০:৫৫

বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়ন, অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দফা দাবিতে শ্রমিকদের আমরণ অনশন তৃতীয় দিনে গড়ালো।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-ননসিবিএ সংগ্রাম পরিষদের ডাকে খুলনা অঞ্চলের ৯টি পাটকলের ৫০ হাজারের বেশি শ্রমিক অনশন করছেন। এতে ৭০ জন শ্রমিক অসুস্থ হয়ে পড়েছে। তাদের মধ্যে ২৭ জনকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রামে আমিন জুটমিলসহ রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছে। শ্রমিকরা রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতাদের সঙ্গে মিল গেটে অবস্থান করছেন।

নরসিংদীতে রাতভর শীত উপেক্ষা করে কাঁথা-বালিশসহ অনশনস্থলে অবস্থান করছেন হাজারো শ্রমিক। এতে ইউএমসি জুটমিলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। আজও পাটবাহী কোনও ট্রাক এমনকি কর্মকর্তারাও মিলে ঢুকতে পারেননি। এছাড়া মিল গেটে অনশনের ফলে নরসিংদী শহর থেকে চরাঞ্চলে যাতায়াতের সড়কটিতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

রাজশাহী পাটকল শ্রমিকরা আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। গত মঙ্গলবার দুপুর আড়াইটায় কর্মসূচি শুরুর পর অনশনকারীরা পাটকলের সামনেই রাত কাটান। জানা গেছে, রাজশাহী পাটকলের কর্মচারীদের তিন মাসের ও শ্রমিকদের ১১ সপ্তাহের বেতন বকেয়া রয়েছে।

মিল শ্রমিকরা জানান, রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো ধ্বংস করার জন্য একটি মহল কাজ করছে। সরকারের আন্তরিকতা থাকলেও তারা সরকারি পরিকল্পনা বাস্তবায়ন করছে না। সময়মতো কাঁচা পাট না কেনায় উৎপাদিত পণ্যের মূল্য বেড়ে যাচ্ছে। পুরনো যন্ত্রপাতিতে মিল বেহালে যাচ্ছে। শ্রমিকরা মিল বন্ধ করতে চান না, কিন্তু তাঁদের বেঁচে থাকার জন্য আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যেতে হচ্ছে।

দাবী আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচী চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিক নেতারা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবি ছাত্রলীগ নেতার আমরণ অনশন
X
Fresh