• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সু চিকে মিথ্যুক বলল ক্ষুব্ধ রোহিঙ্গারা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ ডিসেম্বর ২০১৯, ২৩:৪৪
সু চিকে মিথ্যুক বলল ক্ষুব্ধ রোহিঙ্গারা
টিভিতে আদালতের বিচার কার্য দেখছেন ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গারা ছবি: সংগৃহীত

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যার মতো কোনও ঘটনা ঘটেনি বলে দাবি করেছেন দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চি।

বুধবার আন্তর্জাতিক বিচার আদালত আইসিজে'র বিচারকার্যের দ্বিতীয় দিনে গাম্বিয়ার আনা গণহত্যার অভিযোগ অস্বীকার করে তিনি এসব কথা বলেন। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গারা।

অং সান সু চি আদালতে রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্ভোগের কথা স্বীকার করে নিলেও আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির ওপর এর দায় চাপান। স্থানীয় সশস্ত্র গোষ্ঠীকে শায়েস্তা করতেই ২০১৭ সালে সেনাবাহিনী রাখাইনে অভিযান চালিয়েছিল বলে মন্তব্য করেন তিনি।

আদালতে সু চির দেয়া বক্তব্য শোনেন টিভিতে ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গারা। সুচি’র এমন বক্তব্যকে বিভ্রান্তিকর ও মিথ্যা বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান তারা। রোহিঙ্গারা অভিযোগ করেন, সুচি'র নির্দেশেই সেনাবাহিনী গণহত্যা চালিয়েছে।

এ বিষয়ে এক রোহিঙ্গা ক্ষোভ প্রকাশ করে বলেন, মিয়ানমার সেনাবাহিনী আমাদের মেয়েদের ধরে ধরে গণধর্ষণ করে মেরে ফেলেছে। আমাদের দুধের বাচ্চাগুলো মাটিতে ফেলে মেরেছে ওরা।

আরকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস্ এন্ড হিউম্যান রাইটের চেয়ারম্যান মোহাম্মদ মুহিব উল্লাহ বলেন, সু চি দায় মুক্তির জন্যে এমন বিভ্রান্তিকর বক্তব্য দিয়েছেন। আমাদের কাছে যে প্রমাণ আছে তা গণহত্যা প্রমাণে যথেষ্ট।

এজে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভাসানচরে রোহিঙ্গা নাগরিককে গলা কেটে হত্যা
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
X
Fresh