logo
  • ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ১১ ডিসেম্বর ২০১৯, ১৩:৫৬
আপডেট : ১১ ডিসেম্বর ২০১৯, ১৪:২৪

পদ্মা সেতুতে বসলো ১৮তম স্প্যান

পদ্মা সেতু স্প্যান
ফাইল ছবি
বসানো হয়েছে পদ্মা সেতুর ১৮তম স্প্যান ৩-।  বুধবার দুপুর একটার দিকে স্প্যানটি বসানো হয় মুন্সীগঞ্জ মাওয়া প্রান্তের সেতুর ১৭ ও ১৮ নম্বর পিলারের (পিয়ার) ওপর। এই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর দুই হাজার ৭০০ মিটার।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ূন কবীর নিশ্চিত করে জানান, পদ্মা সেতুর ১৮তম স্প্যান ৩-ই বসানো হয়েছে। এর আগে সকাল ৯টা ৫ মিনিটের দিকে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড-১ থেকে ১৭ ও ১৮ নম্বর পিয়ারের উদ্দেশে তিয়ান-ই ক্রেনে করে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ৩-ই স্প্যানটি নিয়ে রওনা হয়। আবহাওয়া ঠিক থাকলে আজই স্থায়ীভাবে বসানো হবে সেতুর ১৮তম স্প্যান।

তিনি আরও জানান, এ স্প্যানটি বসানো হলে সেতুর মোট ২৭০০ মিটার দৃশ্যমান হবে।

এর আগে চলতি বছরের ১৯ নভেম্বর বসানো হয় ১৬তম স্প্যান ‘৩ডি’। প্রায় সাত দিনের ব্যবধানে গত ২৬ নভেম্বর বসানো হতেছে ১৭তম স্প্যান ‘৪ডি’।

জানা গেছে, সেতুর চ্যালেঞ্জিং কাজ সব শেষ। দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে ১৭টি বসানো হয়েছে। প্রস্তুত আছে পাঁচটি ও বাকি আছে ১১টি স্প্যান। ডিসেম্বর মাসেই সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যানসহ মোট তিনটি স্প্যান বসানোর শিডিউল রয়েছে। সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে।

ছয় দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

জেবি/পি

RTV Drama
RTVPLUS