• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

দেশের শীতলতম স্থানে শীতের ঘনঘটা

চৌধুরী ভাস্কর হোম, মৌলভীবাজার

  ০৪ ডিসেম্বর ২০১৯, ১৪:৩৮
দেশের শীতলতম স্থানে শীতের ঘনঘটা
দেশের শীতলতম স্থানে শীতের ঘনঘটা

দেশের শীতলতম স্থান হিসেবে পরিচিত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে বেড়েই চলেছে শীতের তীব্রতা। জেঁকে বসেছে শীত। এখানে এখন বিরাজ করছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। ধূসর কুয়াশায় ঢাকা চা বাগান সকাল-সন্ধ্যা পাচ্ছে মায়াবী রূপ। এলাকার জলাশয়গুলো মুখর শীতের পাখির কলতানে। ডিসেম্বরের শুরুতে তাপমাত্রা নেমে গেছে ১১.৪ ডিগ্রি সেলসিয়াসে। গাছের পাতায় লেগেছে হলুদের আভা।

বুধবার শ্রীমঙ্গল উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র বুধবার সকালে সর্বনিম্ন এই তাপমাত্রা রেকর্ড করে। যা ছিল সারাদেশের সর্বনিম্ন তাপমাত্রা। আবহাওয়া অফিস জানায়, শ্রীমঙ্গলে রেকর্ডকৃত ১১.৪ ডিগ্রি তাপমাত্রাই চলতি শীত মৌসুমে সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে শীত বাড়ার সঙ্গে সঙ্গে বিচিত্র হতে শুরু করেছে প্রকৃতির রূপ। চা বাগানের সারি সারি ছায়গাছগুলো সকাল-সন্ধ্যা ঢাকা পড়ছে ধূসর কুয়াশার চাদরে। শ্রীমঙ্গলের প্রসিদ্ধ পাখির অভয়ারণ্য বাইক্কা বিলসহ হাওর, বিল, জলাশয় ও চা বাগানের লেকগুলোয় আসতে শুরু করেছে অতিথি পাখি। প্রকৃতির এই রূপের সুধা পান করতে পর্যটকদের ভিড়ও বাড়তে শুরু করেছে সবুজ-ঘন চা- বাগানগুলোয়।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক মো. মুজিবুর রহমান বলেন, চলতি শীত মৌসুমে এখন পর্যন্ত শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বুধবার সকালে শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড হয় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত মঙ্গলবার শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আগামীতে শীত আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শ্রীমঙ্গলে সুপেয় পানি পেলো চা জনগোষ্ঠী
দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে
দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ শ্রীমঙ্গলে
কলেজের সামনে ঘুরছিল ১২ ফুট লম্বা অজগর
X
Fresh