• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কাঁচামালের দাম বাড়লে ওষুধেরও বাড়বে: পাপন

মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০৩ ডিসেম্বর ২০১৯, ১৬:৫২
কাঁচামালের দাম বাড়লে ওষুধেরও বাড়বে: পাপন

কাঁচামালের দাম বাড়তে থাকলে সরকারের পক্ষে ওষুধের দাম কমিয়ে রাখা সম্ভব হবে না। তাই অন্য দেশ থেকে আমদানি করাই লাভজনক বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।

গতকাল সোমবার (২ ডিসেম্বর) বিকেলে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার এপিআই ওষুধ শিল্প পার্কে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) কার্যক্রমের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের ওষুধ কারখানাগুলো আগে সস্তায় ওষুধ তৈরি করতে পারত। এখন তা আর থাকবে না। কারণ কাঁচামালের দামও বেড়েছে। আগে যেটার দাম ১২০/১২৫ ডলার ছিল, সেটা এখন ৩০০ ডলার হয়ে গেছে।

তিনি আরও বলেন, একটি এপিআই ইণ্ডাস্ট্রি করার জন্য আমরা অনেকদিন ধরে বলে আসছি। আমরা ৯৮ ভাগ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদন করি। এটা আমাদের একটা বড় শক্তি। কিন্তু ওষুধের কাঁচামালের ৯৫ ভাগ আমরা আমদানি করি। এদিক থেকে আমরা পেছনে রয়েছি।

এপিআই পার্ক তৈরি করতে সরকার ও বিসিক সাপোর্ট দিয়েছে উল্লেখ করে পাপন বলেন, এখানে ২৭টি কোম্পানি ওষুধের কাঁচামাল তৈরি করতে পারবে। এখানে প্যারাসিটামল তৈরি করে লাভ নেই। যে সব ওষুধের দাম বেশি সেই ওষুধগুলো তৈরি করার অনুরোধ করেন তিনি।

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান মো. মোসতাক হাসান, ভারতের রামকি গ্রুপের চেয়ারম্যান অযোধ্যা রামি রেড্ডি।

এজে/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেহেরপুরে পেঁয়াজ, রসুন ও আদার দাম বৃদ্ধি, ক্রেতা নেই সবজির 
আটা-ময়দা-সুজি দিয়ে তৈরি হতো অ্যান্টিবায়োটিক
অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের
ওষুধ কিনতে না পেরে রিকশাচালকের আত্মহত্যা
X
Fresh