• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

চোরাই কাঠ উদ্ধারের সময় বনকর্মীদের ওপর হামলা

মৌলভীবাজার প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০২ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৩
বনকর্মী আটক হামলা
ফাইল ছবি

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় সংরক্ষিত বন থেকে চুরি হওয়া কাঠ উদ্ধারকালে গাছ চোরচক্র বনকর্মীদের ওপর হামলা চালিয়ে কাঠ ছিনিয়ে নিয়ে যায়।

এ ঘটনায় বন বিভাগের পক্ষে কমলগঞ্জ থানায় গতকাল রোববার রাতে একটি মামলা দিলে পুলিশ এক আসামিকে আটক করে।

এর আগে রোববার বিকেল পাঁচটায় কমলগঞ্জ পৌরসভার কুমড়াকাপন এলাকায় এ ঘটনা ঘটে।

বন বিভাগ ও কমলগঞ্জ থানায় করা অভিযোগ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বনকর্মীরা গতকাল রোববার বিকেল পাঁচটায় কমলগঞ্জ পৌরসভার কুমড়াকাপন গ্রামের হারুন মিয়ার দোকানের সামনে থেকে চোরাই কাঁঠ উদ্ধারে যায়। এ সময় গাছচোর চক্র বনকর্মীদের ওপর হামলা চালিয়ে কাঠ ছিনিয়ে নেয়। গাছচোর চক্রের হামলায় কয়েকজন বনকর্মী আহত হয়েছেন। পরে রাত আটটায় লাউয়াছড়া বন রেঞ্জের কালাছড়া বনবিট কর্মকর্তা মিজানুর রহমান বাদী হয়ে চার জন হামলাকারীর নাম উল্লেখ করে ও আরও ১৫ থেকে ২০ জনকে অজ্ঞাত দেখিয়ে কমলগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেছেন।

চার হামলাকারী হচ্ছে রামপাশা গ্রামের মৃত লাল মিয়ার ছেলে জামার মিয়া (৩৫), একই গ্রামের মৃত সাদাই মিয়ার ছেলে আবু তালেব (৩৫), একই এলাকার মৃত মৃক্তার মিয়ার ছেলে জহুর মিয়া (৫২) ও জহুর মিয়ার ছেলে তোফায়েল আহমদ (২৫)। বন বিভাগের করা মামলায় জামাল মিয়া নামেক এক আসামিকে পুলিশ আটক করেছে।

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যান সংলগ্ন কয়েকটি গ্রামের চিহ্নিত কিছুসংখ্যক গাছ চোরের যন্ত্রণায় তারা অতিষ্ঠ।

গোপন সংবাদের ভিত্তিতে জাতীয় উদ্যানের সংরক্ষিত বন থেকে চুরি হওয়া নানা জাতের কাঠ উদ্ধারে রোববার বিকেলে কুমড়াকাপন গ্রামে অভিযান চালিয়ে কিছু কাঠ জব্দ করা হয়। এ সময় জামাল মিয়া, আবু তালেব, জহুর মিয়া ও তোফায়েলের নেতৃত্বে একদল গাছচোর অতর্কিতে হামলা চালিয়ে কাঠ ছিনিয়ে নেয়। এ সময় কয়েকজন বনকর্মী আহতও হয়েছেন। তাই এ ঘটনায় বন বিভাগের পক্ষে কমলগঞ্জ থানায় একটি মামলা করা হয়েছে বলেও রেঞ্জ কর্মকর্তা জানান।

মামলার বাদী কমলগঞ্জ থানার উপ-পরিদর্শক ফজলে এলাহী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মামলার এক নম্বর আসামি জামাল মিয়াকে রোববার রাতেই আটক করা হয়েছে।

কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটক আসামি জামালকে এ মামলায় গ্রেপ্তার দেখিয়ে আজ সোমবার মৌলভীবাজার আদালতে পাঠায়।

আর থানার পুলিশ গুরুত্বের সঙ্গে মামলাটি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলেও ওসি জানান।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুদ্ধ পুরোপুরি বন্ধের শর্তেই জিম্মিদের ফিরিয়ে দিবে হামাস
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন
চট্টগ্রামে বর্ণিল আয়োজনে বন্দর দিবস উদযাপন
X
Fresh