• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

তথ্যকেন্দ্র নির্মাণ নিয়ে আইনজীবী সমিতি ও জেলা প্রশাসন মুখোমুখি

সুনামগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন

  ০২ ডিসেম্বর ২০১৯, ১২:৫৭
আইনজীবী স্লোগান সমিতি
ঘটনাস্থলে স্লোগান দিয়ে আইনজীবী সমিতির নেতৃবৃন্দ

সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র নির্মাণ কাজের বিরুদ্ধে গতকাল রোববার দুপুরে জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ মিছিল নিয়ে ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ করে দেন।

এ সময় কর্মরত শ্রমিকরা পালিয়ে যান। পাশাপাশি আদালত এলাকায় আতঙ্ক ছড়িয়ে পরে। পরে আইনজীবীরা কাজ বন্ধ রাখার দাবিতে তাৎক্ষণিক সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে তারা দাবি করেন, নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে সহজে ঢুকতে হলে উত্তর দিকেই প্রবেশপথ রাখা উচিত। ভবনের নকশায়ও এটা আছে। কাজ বন্ধ না হলে আদালতে মামলা করা হবে বলেও তারা জানান।

এ ঘটনায় গতকাল রোববার দিনভর জেলা প্রশাসকের কার্যালয় এলাকায় উত্তেজনা ছিল। আইনজীবীদের দাবি নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ের সামনে নতুন এই ভবন নির্মাণ করা হলে চিফ জুডিশিয়াল কার্যালয়ে সহজে প্রবেশ করার সুযোগ থাকবে না। ওই কার্যালয়ে ঢুকতে হবে অন্য সড়ক দিয়ে। আর এই দিকে রাস্তা থাকলে সহজেই কার্যালয়ে প্রবেশ করা যাবে।

জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, দুর্যোগপূর্ণ জেলা হিসেবে সুনামগঞ্জে একটি দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র নির্মাণের দাবি ছিল। ২০১২ সনে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের আলোকে সম্প্রতি দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জেলা প্রশাসকের কার্যালয়ের অভ্যন্তরে উত্তর পশ্চিম কোণে একটি কেন্দ্র স্থাপনের নির্মাণকাজ শুরু করেছে। জমি দান করেছে জেলা প্রশাসন।

পূর্ব দক্ষিণ কোণেই চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে প্রবেশের নির্দিষ্ট পথ রয়েছে বলে জেলা প্রশাসন জানিয়েছেন। আমরা জনস্বার্থেই কাজ বন্ধ রেখে এদিকেই প্রবেশপথ দেবার দাবিতে বিক্ষোভ করেছি। কাজ বন্ধ না হলে প্রয়োজনে মামলা করবেন বলে জানান জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট চান মিয়া।

তিনি আরও বলেন, নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে সহজে প্রবেশের পথ বন্ধ, জেলা প্রশাসক কার্যালয়, চিফ জুডিশিয়াল ও জেলা জজ আদালত ভবনের সৌন্দর্য নষ্ট করতেই দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ বিষয়ে ২০১২ সালে সিদ্ধান্ত হয়েছে বলে জানান জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

তিনি বলেন, দুর্যোগপূর্ণ জেলা হিসেবে সুনামগঞ্জে দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে দুর্যোগ মন্ত্রণালয়। আমরা জায়গা দিয়েছি।

তিনি বলেন, নির্মাণাধীন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কার্যালয়ে প্রবেশের নির্দিষ্ট পথ রয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ
অতিরিক্ত সচিব পদে ১২৭ কর্মকর্তার পদোন্নতি
উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির দুই নেতার বিরুদ্ধে ঝাড়ু মিছিল
প্রার্থীর মৃত্যুতে নওগাঁর মহাদেবপুর উপজেলার ভোটগ্রহণ স্থগিত
X
Fresh