logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

সিরাজগঞ্জের ট্রেন দুর্ঘটনার কারণ জানিয়েছে তদন্ত কমিটি

  সুকান্ত সেন, সিরাজগঞ্জ

|  ২১ নভেম্বর ২০১৯, ২৩:৪৫
সিরাজগঞ্জ, ট্রেন দুর্ঘটনা, তদন্ত কমিটি
ফাইল ছবি
সিগন্যালের সাথে ট্রেন লাইনের মিল না থাকায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কাছে উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিল করেন তদন্ত কমিটি।

তদন্ত কমিটির প্রধান বলেন, তদন্ত কমিটি সরেজমিন পরিদর্শন করে রিপোর্ট তৈরি করা হয়েছে। তদন্ত কমিটির কাছে যেটা মনে হয়েছে, স্টক রেল ও টাং রেল দুটি লক থাকার কথা। কিন্তু সিংগ্যালে গ্রিন সিগন্যাল দেখানো হয়েছে। সিগন্যালের সাথে বাস্তবের মিল না থাকার কারণে ট্রেনটি লাইনচ্যুত হয়ে যায়। ফলে ট্রেনটি মেইন লাইনে না গিয়ে লুপ লাইনে ঢুকে ট্রেনটি দুর্ঘটনায় পতিত হয়। সিংগ্যালের সাথে বাস্তবতার গড়মিল রয়েছে এবং ওখানেই ট্রেনটি টুরেল হয়েছে।

তিনি আরও বলেন, তদন্ত প্রতিবেদনে দুটি সুপারিশ করা হয়েছে। প্রথমটি হচ্ছে ট্রেনের সিগন্যাল ব্যবস্থা পুরোনো। এটি ২০০৩ সালে করা। যা আরও আপডেট করার প্রয়োজন রয়েছে। অপরটি হচ্ছে তদারকিটা বাড়ানো। তাহলে হয়তো ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর দুপুরে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশন এলাকায় রংপুর এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৭টি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনা ঘটে। এ সময় ট্রেনের ইঞ্জিনসহ তিনটি বগিতে আগুন লেগে যায়।

এ ঘটনায় ট্রেনের চালকসহ অন্তত ১০ জন আহত হয়। দুর্ঘটনার খবর পেয়ে র্যাাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে দেড় ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এই দুর্ঘটনার ফলে ঢাকার সাথে উত্তর ও দক্ষিণবঙ্গের রেলযোগাযোগ বন্ধ থাকে। ছয় ঘন্টা পর বিকল্প পথে ট্রেন চলাচল শুরু হলেও ১৫ নভেম্বর রাত থেকে পুরোপুরি ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এ ঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে বিভাগীয় ও জোনাল পর্যায়ে দুটি এবং সিরাজগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে একটিসহ মোট তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়।

এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৩৯৫৩ ২৬২৯৫৩ ৫০৪৪
বিশ্ব ৩,১৮,২৪,৯০৮ ২,৩৪,২৭,৯১৮ ৯,৭৬,১৫৫
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়