logo
  • ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭

রংপুর এক্সপ্রেস দুর্ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি অনলাইন
|  ১৪ নভেম্বর ২০১৯, ১৯:১০ | আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ০৮:৪৮
আগুন বগি দুর্ঘটনা
রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনে আগুন
সিরাজগঞ্জের উল্লাপাড়ায় রংপুর এক্সপ্রেস দুর্ঘটনা তদন্তে দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি কমিটি করেছে রেলওয়ে কর্তৃপক্ষ এবং অপরটি জেলা প্রশাসন। জেলা প্রশাসনের পাঁচ সদস্যের কমিটির প্রধান করা হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফিরোজ মাহমুদ। অপরদিকে বিভাগীয় ট্রাফিক কর্মকর্তা আবদুল্লা আল মামুনকে প্রধান করে রেলওয়ে কর্তৃপক্ষ পাঁচ সদস্যের কমিটি গঠন করে।

এদিকে সিরাজগঞ্জের উল্লাপাড়া স্টেশনের পয়েন্টিং সিগন্যানের ভুলের কারণে রংপুর এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়েছে বলে জানা গেছে। উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুজ্জামান আরিফ বিষয়টি জানিয়েছেন।

রেল মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম জানিয়েছেন, ট্রেনটির বগি লাইনচ্যুত হওয়ার পর তেলের ট্যাংকি ফেটে আগুন লাগে। এ সময় ইঞ্জিন, খাবার গাড়ি ও এসি কেবিন পুড়ে যায়।

তিনি আরও জানান, লাইনচ্যুত ট্রেন উদ্ধার করার জন্য রিলিজ ক্রেন ঈশ্বরদী থেকে ঘটনাস্থলের উদ্দেশে রওয়ানা দিয়েছে। এক ঘণ্টা পর উদ্ধার কাজ শুরু হবে। ট্রেন চালু হতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগতে পারে। এর আগে বিকেল তিনটা ১৫ মিনিটে রিলিজ ক্রেন ঈশ্বরদী থেকে ঘটনাস্থলের উদ্দেশে রওয়ানা হয়েছে।

এ ঘটনায় পাঁচজন আহত হয়েছেন বলে জানা গেছে। তবে তাদের অবস্থা গুরুতর নয়। আহত পাঁচজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর আগে বৃহস্পতিবার পৌনে দুইটার দিকে উল্লাপাড়া রেলওয়ে স্টেশনের কাছে এই দুর্ঘটনা ঘটে।

উল্লাপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নাজির হোসেন জানান, ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়ে ইঞ্জিনসহ চারটি বগিতে আগুন ধরে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের কর্মীরা। এতে সহযোগিতা করেন করেন স্থানীয় জনগণ। দুর্ঘটনার পর ঢাকার সঙ্গে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হন উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুজ্জামান আরিফ ও উল্লাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মোস্তফাসহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে গেল সোমবার দিনগত রাত পৌনে তিনটার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেসের ট্রেনের সংঘর্ষে ১৬ জন নিহত এবং শতাধিক আহত হন।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়