• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

ঘূর্ণিঝড় ‘বুলবুল’

সামনে ফাইনাল পরীক্ষা, তাই খোলা আকাশের নিচেই ক্লাস

মুফতী সালাহউদ্দিন, স্টাফ রিপোর্টার

  ১২ নভেম্বর ২০১৯, ১৯:৩৪
সামনে ফাইনাল পরীক্ষা, তাই খোলা আকাশের নিচেই ক্লাস
পটুয়াখালীতে খোলা আকাশের নিচে ক্লাস করছে শিক্ষার্থীরা

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে পটুয়াখালীতে বিধ্বস্ত হয়েছে ৬১টি শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে ৪১টি মাদরাসা, ১৮টি স্কুল ও ২টি কলেজ রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের টিনসেটের অধিকাংশ ভবনই বিধ্বস্ত হওয়ায় শ্রেণিকক্ষের অভাবে শিক্ষার্থীরা এখন খোলা আকাশের নিচে ক্লাস করছে।

শিক্ষার্থীরা জানিয়েছে, চলতি মাসের ২৭ তারিখ ফাইনাল পরীক্ষা থাকায় খোলা আকাশের নিচে ক্লাস করতে বাধ্য হচ্ছে তারা।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সম্প্রতি ঘূর্ণিঝড় ‘বুলবুল’র আঘাতে প্রাথমিক তথ্যাদিতে এ জেলায় ৬১টি শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত হয়েছে। এর মধ্যে ৪১টি মাদরাসা, ১৮টি স্কুল ও ২টি কলেজ রয়েছে। ক্ষতিগ্রস্ত এসব শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত মেরামতের জন্য দ্রুত তালিকা এবং সম্ভাব্য ব্যায়ের একটা হিসাব প্রস্তুত করা হচ্ছে।

আজ মঙ্গলবার বেলা ১২টার দিকে সদর উপজেলার ইটবাড়িয়া ইউনিয়নে সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই ইউনিয়নের শারিকখালী মাধ্যমিক বিদ্যালয়ের টিনসেট ভবনটি দুমড়ে-মুচড়ে পরেছে। ১২০ ফুট দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্থ তথা ২৮৮০ বর্গফুটের টিনসেটের এ ভবনটিতে ৪টি শ্রেণিকক্ষের তিনটিই একেবারে মাটির সঙ্গে মিশে রয়েছে। এতে শ্রেণিকক্ষের সমস্যা দেখা দেয়ার খোলা আকাশের নিচে ক্লাস করছে শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা তাদের বিধ্বস্ত স্কুল ভবনটি দ্রুত মেরামতের জন্য প্রধানমন্ত্রীর কাছে দাবি জানায়।