• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

লৌহজংয়ের ওসির ইলিশ রক্ষার অভিযান ভাইরাল

জেলেদের ভয় দেখানোর জন্য ‘গুলি গুলি’ বলা হয়েছে : ওসি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ অক্টোবর ২০১৯, ২০:৩৫

ইলিশ ধরা বন্ধে পদ্মায় লৌহজং থানার ওসি আলমগীর হোসেনর স্পিডবোট নিয়ে অভিযানের একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে। পরে তা ছড়িয়ে পড়ে।

এক মিনিট ৫ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যায়, ওসি আলমগীর হোসেনের নেতৃত্বে মুন্সিগঞ্জের লৌহজং থানা পুলিশের একটি দল স্পিডবোটে নিয়ে জেলেদের একটি স্পিডবোটকে তাড়া করছে। এসময় জেলেদের স্পিডবোটটি পালানোর চেষ্টা করে। এ সময় পুলিশের স্পিডবোট থেকে বন্দুক উঁচিয়ে বারবার বলা হয় ‘গুলি কর, গুলি কর’।

এসময় ওসিকে বলতে শোনা যায়, “গুলি হবে গুলি, আজকে গুলি… অ্যাকশন।”

মাছ ধরতে আসা স্পিডবোটটি তাড়া খেয়ে নদীর তীরে ভেড়ার পর ছয়জনকে সেখান থেকে দৌড়ে পালানোর চেষ্টা করতে দেখা যায়।

এ ব্যাপারে লৌহজং থানার ওসি আলমগীর হোসেন বলেন, প্রজনন মৌসুমে সরকার ইলিশ ধরা নিষেধ করেছে। সরকারের এ নির্দেশ পালনে পুলিশের পক্ষ থেকে বিভিন্ন সময় নদীতে ইলিশ শিকারের বিরুদ্ধে অভিযান চালানো হয়। এরপরও আমাদের চোখ ফাঁকি দিয়ে পদ্মা নদীতে জাল নিয়ে কেউ কেউ ইলিশ ধরতে যায়।

তিনি আরও বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া অভিযানে আসলে কোনও গুলি করা হয়নি। গুলি গুলি বলে জেলেদের ভয় দেখানোর জন্য বলা হয়েছে। যাতে গুলির একথা শুনে ট্রলার থামিয়ে দেয়।

জেলেরা দৌড়ে পালানোর পর ওই স্পিডবোট থেকে মাছ ধরার কিছু জাল উদ্ধারসহ বোটটি জব্দ করা হয়েছে বলে জানান ওসি।

এদিকে, এই ভিডিও ফেসবুকে প্রকাশ হওয়ার পরই অনেকে এই অভিযানের প্রশংসা করেছেন। তবে কেউ এই অভিযানকে বাড়াবাড়ি বলেও উল্লেখ করেছে।

‘মা ইলিশ’ সংরক্ষণের জন্য ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এই সময় কেউ ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য হবে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলা নববর্ষে পান্তা-ইলিশের একাল-সেকাল
বাজারে বৈশাখী হাওয়ায় বেড়েছে ইলিশ-পোলট্রি মুরগির দাম
চাঁদপুরে ১০৬ মণ ইলিশসহ অন্যান্য মাছ জব্দ
পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ
X
Fresh