logo
  • ঢাকা মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

সহায়তা না পেয়ে ক্ষুব্ধ জেলেরা

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম
|  ১৯ অক্টোবর ২০১৯, ১৪:১৯ | আপডেট : ১৯ অক্টোবর ২০১৯, ১৫:০৬
ক্ষুব্ধ  জেলেরা
সহায়তা না পেয়ে ক্ষুব্ধ জেলেরা
এবছর ইলিশ জোনভুক্ত জেলা কুড়িগ্রামে প্রথম খাদ্য সহায়তা দেয়া হচ্ছে জেলেদের। সরকারি নির্দেশনা অনুযায়ী তারা জনপ্রতি ২০ কেজি করে চাল পাবেন। ইতোমধ্যেই সরকারিভাবে মৎস্য মন্ত্রণালয় থেকে সারা দেশের ন্যায়  কুড়িগ্রামে বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত অনেক জেলে তাদের সহায়তা না পাওয়ায় ক্ষোভ জানিয়েছেন। তবে মৎস্য বিভাগ বলছে বরাদ্দের তুলনায় জেলের সংখ্যা বেশি। 

চলতি মাসের ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এ সময়টাতে এ বছর ইলিশ প্রধান প্রজনন সময় ঘোষণা করে দেশের ইলিশ মাছ শিকার, বিক্রি ও বিপণন নিষিদ্ধ ঘোষণা করে সরকার। 

কুড়িগ্রাম জেলা মৎস্য কার্যালয় সূত্রে জানা যায়, কুড়িগ্রামের ৯ উপজেলার মধ্যে ৬টি উপজেলাকে (কুড়িগ্রাম সদর, উলিপুর, নাগেশ্বরী, চিলমারী, রৌমারী ও রাজিবপুর) ইলিশ জোনের আওতায় আনা হয়েছে। ইলিশ জোনভুক্ত এ ৬ উপজেলার মোট ৭ হাজার ৯৩৫ তালিকাভুক্ত ইলিশ জেলে থাকলেও খাদ্যশস্য বরাদ্দ দেয়া হয়েছে ৪ হাজার ৭৬১ জেলেকে। এরা মা ইলিশ ধরা নিষিদ্ধ ২২ দিন সময়ের জন্য ২০ কেজি করে চাল পাবেন। 

ধরলা পাড়ের জেলে মফিজল জানায়, ‘হামরা মাছ মারি খাই। হামার কিসের তালিকা। এলাও (এখনও) তো কাইয়ো হামাক (কেউ আমাদের) ২০ কেজি চাউল দিলো না। আর কখন দেয়। মাছ ধরার মসমতো (মৌসুম) শ্যাষ।’ 

অন্যদিকে, রাজিবপুর এলাকার জেলে নজির উদ্দিন জানায়, ‘নদীতে মাছ ধরাতো বন্ধ রাখছি। কিন্তু খাইমু কী। হুনতাছি আর কয়দিনের মধ্যে আমগোকে খাদ্য দিব। হুনছি ২০ কেজি কইর‌্যা চাল দিব।’ 

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা কালিপদ রায় জানান, ইতোমধ্যেই আমরা তালিকাভুক্ত শতকরা ৬০ ভাগ জেলেকে চাল সহায়তা দিয়েছি। আশা করছি আজ কালের মধ্যেই বরাদ্দকৃত সকল জেলেকে চাল দেয়া শেষ হবে। ৪টি উপজেলা দেয়া শেষ করেছি এখন রৌমারী ও রাজিবপুর উপজেলার বরাদ্দকৃত জেলেদের দিলেই শেষ হবে। 

তবে অনেক জেলে বরাদ্দকৃত চাল না পাওয়ার বিষয়ে তিনি বলেন, আমি মন্ত্রণালয়ে চেষ্টা করেছি, সরকারের আর বরাদ্দ দেয়ার সুযোগ নেই। 

এ ব্যাপারে জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন বলেন, তালিকাভুক্ত যেসব জেলের জন্য বরাদ্দ পাওয়া গেছে তাদেরকে যথাসময়ে বণ্টন করা হয়েছে। কিন্তু যেসব জেলে এখনও পাননি তাদের ব্যাপারে মন্ত্রণালয়ে কথা বলেছি বরাদ্দ নিয়ে এরই মধ্যে তা বিতরণ করা হবে।

আরও পড়ুন 

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়