• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নোবিপ্রবিতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫১ জন

নোবিপ্রবি প্রতিনিধি

  ১৯ অক্টোবর ২০১৯, ০০:০০
নোবিপ্রবি প্রতি আসনে ৫১ জন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য প্রায় ৫১ জন শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১,৩৫৫টি আসনের বিপরীতে এবছর ৬৮,৭৪৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

গত ৫ সেপ্টেম্বর অনলাইনে ভর্তিচ্ছু প্রার্থীদের আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়। এ প্রক্রিয়া শেষ হয় ১৭ অক্টোবর। এবছর ছয়টি ইউনিটের অধীনে ২৮টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটের মূল আসনে ১,৩৫৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

ইঞ্জিনিয়ারিং অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ২৮৮ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ২০,৩০৪ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে লড়বেন ৭১ জন। বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ১৬২ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ১৭,৫৩২ জন, প্রতি আসনে লড়বেন ১০৮ জন শিক্ষার্থী।

জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ২২৪ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ৮,২৪৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে লড়বেন ৩৭ জন। বিভাগ পরিবর্তন ‘ডি’ ইউনিটের ৩৫৮ আসনের জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিবেন ১৪,২৪২ জন শিক্ষার্থী। প্রতি আসনে লড়বেন ৪০ জন।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ই’ ইউনিটে ১৫৩ আসনের জন্য ৪,৬৯৯ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। প্রতি আসনে লড়বে ৩১ জন। ব্যবসায় অনুষদের ‘এফ’ ইউনিটে ১০০ আসনের জন্য ৩,৭১৮ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেবেন। প্রতি আসনে লড়বে ৩৭ জন।

আগামী ১ নভেম্বর ‘এ’ ইউনিটের সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত, ‘বি’ ইউনিটের বিকেল ৩টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ২ নভেম্বর ‘সি’ ইউনিটের সকাল ৯টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত, ‘ডি’ ইউনিটের দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর সাড়ে ১টা পর্যন্ত, ‘ই’ ও ‘এফ’ ইউনিটের বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নোবিপ্রবি সিএসটিই অ্যালামনাই এসোসিয়েশনের ইফতার মাহফিল
নোবিপ্রবিতে তৃতীয়বারের মতো গবেষণায় হাতেখড়ি অনুষ্ঠিত
বিদ্যুৎ বিভ্রাটে অতিষ্ঠ নোবিপ্রবি শিক্ষার্থীরা
নোবিপ্রবিতে পরীক্ষার হলে ছাত্রলীগের বিশৃঙ্খলা, শিক্ষক সমিতির প্রতিবাদ
X
Fresh