• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মানবতাবিরোধী অপরাধে টিপুর রায় যেকোনো দিন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ অক্টোবর ২০১৯, ১৬:২১
মানবতাবিরোধী অপরাধে টিপুর রায় যেকোনো দিন
ফাইল ছবি

মানবতাবিরোধী অপরাধের মামলায় রাজশাহীর মো. আব্দুস সাত্তার ওরফে টিপু সুলতানের রায় যেকোনো দিন ঘোষণা করবেন ট্রাইব্যুনাল।

আজ বৃহস্পতিবার ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন।

প্রসিকিউশনের পক্ষে এ মামলায় শুনানি করেন মো. মোখলেসুর রহমান বাদল ও জাহিদ ইমাম। আর আসামিপক্ষে ছিলেন আইনজীবী গাজী এমএইচ তামিম।

প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল সাংবাদিকদের বলেন, প্রসিকিউশনের পক্ষ থেকে আসামির সর্বোচ্চ শাস্তি চাওয়া হয়েছে।

২০১৮ সালের ২৯ মে জামায়াতের সাবেক এই নেতার বিরুদ্ধে দুই অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। এরপর দীর্ঘ শুনানি শেষে আজ বৃহস্পতিবার মামলাটি বিচারিক কাজ সম্পন্ন আদালত রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন আদালত। ওই বছরের ২৭ মার্চ মামলায় তদন্ত শেষ করে ৪২০ পৃষ্ঠার প্রতিবেদন প্রসিকিউশনের কাছে জমা দেন (আইও) তদন্তকারী কর্মকর্তা মো. হেলালউদ্দিন।

মামলার অভিযোগে জানা যায়, রাজশাহীর বোয়ালিয়ায় ১০ জনকে হত্যা, দু'জনকে দীর্ঘদিন আটকে রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালপত্র লুট করে আগুন দেওয়ার অভিযোগ তদন্ত করে পাওয়া গেছে। তবে, ছয়জনের মধ্যে মনো, মজিবর রহমান, আবদুর রশিদ সরকার, মুসা ও আবুল হোসেন আগেই মারা যান। বেঁচে আছেন একমাত্র টিপু সুলতান। তিনি বর্তমানে গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন।

মুক্তিযুদ্ধের প্রথম দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়েও গণহত্যা চালিয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী ও স্থানীয় রাজাকাররা। একাত্তরে মুক্তিযুদ্ধের সময় টিপু সুলতান জামায়াতে ইসলামী ছাত্র সংগঠন ইসলামী ছাত্র সংঘ পরবর্তীকালে ইসলামী ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে পড়াশোনা করেন। ১৯৮৪ সালে নাটোরের লালপুর উপজেলার গোপালপুর ডিগ্রি কলেজে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০১১ সালে অবসরে যান তিনি।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় মানবতাবিরোধী অপরাধ বন্ধের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
যুদ্ধাপরাধের মামলায় শেরপুরের তিনজনের বিরুদ্ধে রায় আজ
X
Fresh