• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফকিরহাটে জনপ্রিয় হচ্ছে ভাসমান সবজি চাষ

এস এম সামছুর রহমান, বাগেরহাট

  ১৪ অক্টোবর ২০১৯, ১৩:২০
সবজি, চাষ, ভাসমান
ফকিরহাট ভাসমান পদ্ধতিতে চাষ হচ্ছে সবজি

বাগেরহাটের ফকিরহাট উপজেলার নিম্ন এলাকায় জলাবদ্ধতার কারণে আবাদ করতে না পারায় ওই অঞ্চলের অনেক জমি এক সময় পতিত থাকত। কিন্তু গত বছর থেকে ফকিরহাটে বন্যাসহিষ্ণু ভাসমান বেডে সবজি ও মশলা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। ফলে অনাবাদি ওইসব জমিতে উৎপাদিত হচ্ছে বিষমুক্ত সবজি। কচুরিপানা দিয়ে তৈরি ভাসমান বেডে বিভিন্ন প্রকার সবজির ভালো ফলন হওয়ায় লাভের মুখ দেখছেন কৃষক। জলাবদ্ধতা এবং বন্যাদুর্গত এলাকার কৃষকরা এ ধরনের ভাসমান বেডে সারা বছর ধরে সবজি চাষ করতে পারে। তাই ফকিরহাটে এ বছরও অনেকগুলো প্রদর্শনী প্লট করে দিয়েছে কৃষি বিভাগ।

কৃষকদের সঙ্গে আলাপ করে জানা গেছে, অতিবৃষ্টি ও বন্যায় কখনো ডুববে না, সেচের প্রয়োজন পড়বে না, কীটনাশক দিতে হবে না, এমনকি সারেরও প্রয়োজন হবে না। এমন সবজি ক্ষেত এতদিন ছিল কৃষকদের স্বপ্ন। সেই স্বপ্ন এখন বাস্তবে পরিণত করছে কৃষি বিভাগ। দু-একটি নয়, প্রায় অর্ধশতাধিক ভাসমান বেডে বিভিন্ন প্রকার সবজি ও মশলা আবাদ করেছে ফকিরহাটের কৃষকরা। প্রায় সারা বছরই জলাবদ্ধতা থাকে এবং বন্যা ও বৃষ্টির জন্য যেসব এলাকার ক্ষেত পানিতে ডুবে থাকে, সেসব জায়গায় কৃষি বিভাগ প্রদর্শনী মাধ্যমে কলাগাছের ভেলায় এবং কচুরিপানা দিয়ে ভাসমান ধাপ তৈরি করে দিয়েছে।

ভাসমান এসব ধাপে আবাদ হচ্ছে লাল শাক, ঢেঁড়স, লাউসহ বিভিন্ন প্রকার সবজি। এ পদ্ধতিতে চাষাবাদ করে যথেষ্ট লাভবান হওয়ার কারণে কৃষকদের মধ্যে আগ্রহ বাড়ছে ভাসমান ধাপে সবজি চাষে। সবচেয়ে বড় কথা কম জমিতে বেশি ফসল আবাদ সম্ভব হচ্ছে বলে কৃষকরা জানিয়েছে। ইতোমধ্যে এসব বেডে উৎপাদিত বিষমুক্ত সুস্বাদু লাল শাক, পালন শাক, ঢেঁড়স ও লাউ বেশি দামে বিক্রি করেছেন।

ফকিরহাট উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, প্রতিবছরই বন্যা, অতিবৃষ্টি ও জোয়ারের পানিতে ফকিরহাট উপজেলার প্রায় ২৫ হেক্টর জলাবদ্ধ থাকে। ক্ষেত তলিয়ে ফসল নষ্ট হয়। তাই সময় মতো ফসল আবাদ করা যায় না। ফলে ক্ষতিগ্রস্ত হয় প্রান্তিক কৃষকরা। তবে ভাসমান বেডে সবজি ও মশলার আবাদ করে কৃষকরা লাভের মুখ দেখতে শুরু করেছে।

ফকিরহাট উপজেলার উত্তরপাড়া গ্রামের কৃষক গাজী রজব আলী বলেন, ভাসমান বেডে যে সবজি চাষ করা যায় আগে তাদের জানা ছিল না। ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তার অনুরোধে তিনি পরীক্ষামূলক ভাসমান সবজি বেড করেন। ফসল যা হয়েছে তা দেখে পরান জুড়িয়ে গেছে। আগামী বছর তিনি আরও বেশি ভাসমান সবজি বেড করে ফসলের চাষ করবেন। তার এই ভাসমান সবজি খামার দেখে এলাকার অনেক চাষি নিজেদের উদ্যোগেই এই ভাসমান বেডে সবজি চাষ করতে আগ্রহ প্রকাশ করছে বলে জানান এই কৃষক।

স্থানীয় কৃষক সাইফুল ইসলাম বলেন, কৃষক গাজী রজব আলীর ভাসমান বেডের সবজি দেখে তিনিও একইভাবে ক্ষেত করার সিদ্ধান্ত নিয়েছেন।

ফকিরহাটের লখপুর গ্রামের জয়দেব মণ্ডল জানান, তিনি কৃষি বিভাগের উৎসাহে ১৫ ফুট পানির ওপর ভাসমান বেড তৈরি শুরু করেন। এসময় স্থানীয়রা তাকে তাচ্ছিল্য করে অনেক কথা বলেছে। কিন্তু এখন তার ২৫টি বেডে নানা ধরনের বিষমুক্ত সবজি হচ্ছে। যা দেখতে বিভিন্ন এলাকা থেকে কৃষকরা প্রতিনিয়ত আসছেন। তারা ভাসমান এই সবজি ক্ষেত দেখে উদ্বুদ্ধ হচ্ছে। আগামীতে তিনি আরও বেড তৈরি করবেন বলে জানান।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাসরুল মিল্লাত জানান, ফকিরহাটের চাষিরা কখনও ভাসমান বেডে সবজি চাষ করতো না। এই এলাকায় নতুন এই প্রযুক্তি কৃষকদের বার বার বোঝানো হয়েছে। এতে কিছু চাষি ভাসমান বেডে সবজি চাষ করতে রাজি হয়। এ বছর তাদের এসব ভাসমান বেডে অনেক ভালো সবজি উৎপাদন হয়েছে। এতে অন্য কৃষকদের মধ্যেও আগ্রহ দেখা দিয়েছে ভাসমান সবজি ক্ষেত তৈরি করার।

তিনি আরও বলেন, ফকিরহাট উপজেলার ভাসমান বেডে সবজি উৎপদনকারী কৃষকদের মধ্যে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে তাদের একটি অনুষ্ঠানের মাধ্যমে যথাক্রমে পাঁচ হাজার, তিন হাজার ও দুই হাজার টাকা পুরস্কার দেওয়া হয়েছে।

বাগেরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আফতাব উদ্দীন জানান, ভাসমান বেডে সবজি ও মশলার আবাদ সম্প্রসারণ এবং জনপ্রিয় করার জন্য কৃষি বিভাগ মাঠে কাজ করছে। এটি একটি লাভজনক পদ্ধতি। কৃষকরা এখান থেকে লাভবান হতে পারবে। তাছাড়া দেশে সবজির চাহিদাও পূরণ হবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘পেনশন ব্যবস্থায় যুক্ত হলে শেষ বয়সে দুশ্চিন্তায় থাকতে হবে না’
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী
সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম
X
Fresh