• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মিষ্টির রাজা টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম (ভিডিও)

অনলাইন ডেস্ক
  ১৩ অক্টোবর ২০১৯, ১৫:২৪

মিষ্টির রাজা বলে খ্যাত টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম। যার নাম শুনলেই জ্বিভে জল চলে আসে। এই সুস্বাদু ও লোভনীয় চমচম টাঙ্গাইলের অন্যতম একটি ঐতিহ্য। ব্রিটিশ আমল থেকে পোড়াবাড়ির চমচম টাঙ্গাইলকে ব্যাপকভাবে পরিচিত করেছে ভারত বর্ষসহ বিশ্বের বিভিন্ন দেশে।

টাঙ্গাইলের পোড়াবাড়ি গ্রামে প্রায় দেড়শ’ বছর আগে সর্ব প্রথম সুস্বাদু চমচম ব্যবসা শুরু করেন দশরত চন্দ্র গৌড় নামের এক ব্যবসায়ী। বর্তমানে পোড়াবাড়িতে এর জৌলুস ঠিক আগের মতো দেখা না গেলেও টাঙ্গাইল শহরে পাঁচ আনি বাজারকে ঘিরে পরিচালিত হচ্ছে ঐতিহ্যের পোড়াবাড়ি খ্যাত চমচম ব্যবসা।

কারিগররা জানান, খাঁটি দুধ সংগ্রহ করে প্রথমে প্রক্রিয়াজাত করে ছানা তৈরি করা হয়। ছানা থেকে বিভিন্ন আকার ও নকশার চমচম তৈরি করে বড় বড় কড়াইতে চিনির শিরা বা রসে ডুবিয়ে দীর্ঘক্ষণ জ্বাল দেয়া হয়। পোড়ানো ইটের ন্যায় রং হলে তা নামিয়ে শুকনা জাতীয় ক্ষীরণ ছিটিয়ে প্রলেপ দেয়া হয়। সুস্বাদু এ চমচম কিনতে দূর-দূরান্ত থেকে প্রতিদিনই আসছেন ক্রেতারা।

বর্তমানে প্রতিটি চমচম ৭০ গ্রাম ওজন থেকে এক কেজি ওজন পর্যন্ত তৈরি করা হচ্ছে। এখান থেকেই সারা দেশে এবং বিদেশে টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম সরবরাহ করা হয় বলে জানান ব্যবসায়ীরা।

পোড়াবাড়ির চমচমের বাজার দেশ-বিদেশে আরও ছড়িয়ে দিতে সরকারের সহযোগিতা কামনা করেন চমচম ব্যবসায়ীরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh