• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি

স্বাধীনতার জন্য যে বিপ্লবী জেল খেটেছেন ২৬ বছর

নেত্রকোনা সংবাদদাতা

  ০৩ অক্টোবর ২০১৯, ১৪:৩৬
মৃত্যু, জন্ম, বিপ্লবী
ছবি: সংগৃহীত

জ্ঞানচন্দ্র মজুমদার (১৮৮৯-১৯৭০) ছিলেন ভারতীয় উপমহাদেশের ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তিত্ব এবং অগ্নিযুগের বিপ্লবী। তিনি অনুশীলন সমিতির অন্যতম শীর্ষনায়ক ছিলেন।

জ্ঞানচন্দ্র মজুমদারের জন্ম তৎকালীন নেত্রকোনা মহকুমার বারহাট্টা উপজেলার রায়পুর গ্রামে। তার বাবার নাম মহেন্দ্রচন্দ্র মজুমদার।

১৯০৬ সালে এন্ট্রান্স পাস করে ঢাকা কলেজে পড়ার সময় অনুশীলন সমিতির প্রতিষ্ঠাতা পি. মিত্রের সংস্রবে আসেন এবং তিনিই সমিতির সর্বপ্রথম সদস্যরূপে বিধিবদ্ধ শপথ গ্রহণ করেন। ১৯০৬-১০ সালে সমিতির সমস্ত গুরুত্বপূর্ণ কাজে তার বিশেষ ভূমিকা ছিল। তার মধ্যে উল্লেখযোগ্য কাজ হচ্ছে ঢাকার ব্রাহা রাজনৈতিক ডাকাতির ঘটনা।

এই বিপ্লবী কাজের মধ্যেও তিনি ১৯১০ সনে বি.এস.সি. পাস করেন। প্রেসিডেন্সি কলেজে এম.এস.সি. পড়ার সময় আচার্য প্রফুল্লচন্দ্রের দৃষ্টি আকর্ষণ করেন জ্ঞানচন্দ্র। পুলিশি তৎপরতার জন্য তার পড়া শেষ হওয়ার আগেই ১৯১৬ সালে তিন ধারা আইনে আটক থাকেন।

প্রথম বিশ্বযুদ্ধের শেষে ১৯১৯ সনে ছাড়া পেয়ে কংগ্রেস আন্দোলনে যোগ দেন। এ সময় ময়মনসিংহ জেলায় কংগ্রেস সংগঠন গড়ে তুলে বহু বছর তার সম্পাদক এবং পরে সভাপতি হিসেবে কাজ করেন। ১৯২৫-৩০ সালে তিনি বাংলার প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলেন।

১৯৩৮ সনে তিনি তদানীন্তন কংগ্রেস হাই কমান্ডের বিপক্ষে গিয়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর সঙ্গে মিলিত হয়ে বঙ্গীয় ব্যবস্থাপক সভার সদস্য নির্বাচিত হন। জীবনের ২৬ বছর তাকে ব্রিটিশ রাজের জেলে কারাবন্দি থাকতে হয়। দেশ বিভাগের পর ১৯৬৭ সাল পর্যন্ত তিনি পাকিস্তানে বাস করেন। এ সময় তিনি পাকিস্তান গণপরিষদের সদস্য ছিলেন। মহান এই বিপ্লবী ১৯৭০ সালের তিন অক্টোবর কলকাতায় মৃত্যুবরণ করেন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
আন্দোলন থামবে না : ফখরুল
তরুণদের শক্তিশালী আন্দোলন গড়ে তুলতে হবে : ফখরুল
বুয়েট শিক্ষার্থীদের আন্দোলন আপাতত স্থগিত
X
Fresh