• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দেশের সবচে বড় ইলিশ উৎসব অনুষ্ঠিত হলো বরগুনায়

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ অক্টোবর ২০১৯, ১২:২০
ইলিশ, মাছ, মেলা
বরগুনার সার্কিট হাউজ মাঠে ইলিশ মেলার চিত্র

বিষখালী, বলেশ্বর ও পায়রাবিধৌত বঙ্গোপসাগরের তীরঘেঁষা দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় জেলা বরগুনায় অনুষ্ঠিত হয়েছে ইলিশ উৎসব।

যৌথভাবে এর আয়োজন করে বরগুনা জেলা প্রশাসন ও বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম।

গতকাল দিনব্যাপী জেলা সার্কিট হাউজ মাঠে উৎসবটি অনুষ্ঠিত হয়।

আয়োজকদের দাবি, দেশের সর্ববৃহৎ এ ইলিশ উৎসবে অংশ নেয় জেলার ছয়টি উপজেলা থেকে ২৫টি স্টল। স্টলগুলোতে ছিল রান্না করা ইলিশের শতাধিক ধরনের বাহারি খাবার। স্বল্পমূল্যে বিক্রি হয় পায়রা, বিষখালী ও বলেশ্বর নদীসহ বঙ্গোপসাগরের সুস্বাদু তাজা ইলিশ।

উৎসবকে কেন্দ্র করে বরগুনার সার্কিট হাউজ মাঠে সকাল থেকে বরগুনার ছয়টি উপজেলাসহ পার্শ্ববর্তী জেলাগুলোর দর্শনার্থীরা ভিড় করেন। এ উপলক্ষে সকাল সাড়ে নয়টায় বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সার্কিট হাউজ মাঠে শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নেয় স্থানীয় একাধিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও উপজেলা থেকে আসা কয়েক হাজার মানুষ।

শোভাযাত্রা শেষে সার্কিট হাউজ মাঠে ইলিশের অবয়বে তৈরি মঞ্চে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য ও জেলেদের জীবনযাত্রা তুলে ধরে উদ্বোধনী নৃত্যের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দিনব্যাপী ইলিশ উৎসবের।

ইলিশ উৎসবের উদ্বোধন করেন বরগুনা-০১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

উৎসবের দ্বিতীয়াংশে স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় নাটক, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তালতলীতে ‘হিটস্ট্রোকে’ শ্রমিকের মৃত্যু
চেলসির জালে আর্সেনালের গোল উৎসব
নড়াইলে চলছে গ্রামীণ ক্রীড়া উৎসব
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
X
Fresh