• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মানবদেহের জন্য ক্ষতিকারক ২০ রকমের কয়েল তৈরি করতো কারখানাটি

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৩ অক্টোবর ২০১৯, ১১:৪৮
জরিমানা, কারখানা, কয়েল

তারা দেদারছে মশার কয়েল নকল করে বাজারে ছাড়ছে। একটি কারখানাতেই তারা নানা নামে তৈরি করছে বিভিন্ন প্রতিষ্ঠানের কয়েল। মজুত হচ্ছে এক গোডাউনে।

এরকম একটি জালিয়াত চক্রের কারখানা ও গোডাউনের সন্ধান পেয়েছে র‌্যাব। এরপর গতকাল বুধবার সাভারে অভিযান চালিয়ে কারখানা বন্ধের পাশাপাশি সংশ্লিষ্ট চারজনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক।

সূত্র জানায়, র‌্যাব-৪ রাজধানীর মিরপুরে অবস্থিত একটি মার্কেটের গুদামে রাখা মালামালের সূত্র ধরে সাভারে অনুমোদনবিহীন ও নকল কয়েল তৈরির একটি কারখানার সন্ধান পায়। সেখানে অভিযান পরিচালনা করে প্রায় ২০টি প্রতিষ্ঠানের নাম সম্বলিত কয়েল তৈরির মালামাল ও আলামত জব্দ করা হয়। এ ঘটনায় চারজনকে এক মাস করে কারাদণ্ড দেওয়া হয়। বুধবার বিকেল পর্যন্ত সাভারের দক্ষিণ রাজাশনে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিনের নেতৃত্বে রোকসা কেমিক্যাল ওয়ার্কস নামের কারখানায় অভিযান চলে। পরে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়। জব্দ করা হয় মালামাল। এ কারখানায় ডলফিন, সুপার কিং, তুলশী পাতা, নিম, সুপার ফাইটার, ইন্ডুমেক্সসহ প্রায় ২০টি নামে কয়েল তৈরি করা হচ্ছিল।

অভিযানকালে কারখানার মালিক আনিসুর রহমানকে পাওয়া যায়নি। সেখান থেকে আটক করা হয় মোহাম্মদ রুবেল, সাইফুল ইসলাম, মিজানুর রহমান ও ফরিদ হোসেন নামের চারজনকে। নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদের একবছর করে বিনাশ্রম কারাদণ্ড দেন। ঘটনায় জড়িতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের প্রক্রিয়াধীন।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিজাম উদ্দিন জানান, মিরপুর এক নম্বর কো-অপারেটিভ মার্কেটের একটি গোডাউনে নকল কয়েলের মজুদ পাওয়া যায়। সেখান থেকে ফরিদ নামে এক ব্যক্তিকে আটক করা হয়। তাকে জিজ্ঞাসাবাদে মেলে মালিক ও কারখানার সন্ধান। সে মোতাবেক সাভারে অভিযান চালানো হয়।

সাভারের রাজশনে জায়গা ভাড়া নিয়ে আনিসুর রহমান নামে এক ব্যক্তি কারখানাটি স্থাপন করেন। সেখানে একই কয়েল প্রায় ২০টি বিভিন্ন নাম দিয়ে মোড়কজাত করে বিক্রি করা হচ্ছিল। এসব কয়েল মানবদেহের জন্য খুবই ক্ষতিকর। কারখানা ও কয়েল উৎপাদনে তাদের কোনও ধরনের নিবন্ধন ও অনুমোদন নেই।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে গ্রেপ্তার ২৭
নৌবাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র আল মঈন
রাজধানীতে মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ১৯
মন্দিরে সিঁদুর পরিয়ে নারীকে ধর্ষণ, অতঃপর....
X
Fresh