• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ

হিলি প্রতিনিধি

  ২৯ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪২
হিলি স্থলবন্দর পেঁয়াজ আমদানি বন্ধ

পেঁয়াজের উৎপাদন সংকট দেখিয়ে প্রতিবছরের মতো বাংলাদেশে এবারো পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। আর এতে ভারতের অভ্যন্তরে পাইপলাইনে থাকা পেঁয়াজ বন্দরে প্রবেশ না করলে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন বন্দরের আমদানিকারকরা।

অন্যদিকে পেঁয়াজ আমদানি বন্ধ থাকায় প্রভাব পড়েছে পাইকারি ও খোলা বাজারে। কয়েক ঘণ্টার ব্যবধানে কেজি প্রতি বেড়েছে ৪০ থেকে ৪৫ টাকা। আর এতে বিপাকে পড়েছেন বন্দরের পাইকাররা।

পেঁয়াজের উৎপাদন সংকট দেখিয়ে গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজের রপ্তানিমূল্য বৃদ্ধি করে দেয় ভারত সরকার। আর এর পর থেকেই বেশি মূল্যে পেঁয়াজ আমদানি করে আসছে হিলি স্থলবন্দরের আমদানিকারকরা।

এদিকে দুর্গাপূজার বন্ধের আগেই বেশি পরিমাণ পেঁয়াজ আমদানি করতে ভারতে পর্যাপ্ত এলসি দিয়েছে ব্যবসায়ীরা। তবে হঠাৎ করে ভারত সরকার আজ রোববার দুপুর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। ভারতের অভ্যন্তরে পাইপলাইনে থাকা পেঁয়াজগুলো দেশে প্রবেশ না করলে কয়েক কোটি টাকা লোকসান গুনতে হবে আমদানিকারকদের।

ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের কয়েকঘণ্টা পরেই বন্দর এলাকায় বেড়েছে পেঁয়াজের দাম। প্রকারভেদে কেজিতে ৩৫ থেকে ৪০ টাকা বেড়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে। আর নতুন করে দাম বাড়ায় বিপাকে পড়েছেন পাইকার ও সাধারণ ক্রেতারা।

পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর থেকেই পেঁয়াজ বিক্রি বন্ধ রয়েছে বন্দরের পেঁয়াজের আড়তগুলোতে। রপ্তানিকারকদের অজুহাত দেখিয়ে পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছে আমদানিকারকরা।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
হিলি স্থলবন্দর দিয়ে ৭০০ টন আলু আমদানি
হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু
হিলি স্থলবন্দর দিয়ে সোমবার থেকে আমদানি-রপ্তানি শুরু
X
Fresh