• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

নারায়ণগঞ্জে সাত কারখানাকে ৩ কোটি টাকা জরিমানা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ২৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৮
নারায়ণগঞ্জ, কারখানা, জরিমানা

নারায়ণগঞ্জের ফতুল্লায় ছয়টি ডাইং কারাখানা ও একটি রি-রোলিং মিলকে পরিবেশ দূষণ ছাড়পত্র ও ইটিপি প্লান্ট না থাকা এবং অপরিশোধিত বর্জ্য সারাসরি খাল বিল ও নদীর পানিতে ফেলে দূষণের অভিযোগে তিন কোটি ১৮ লাখ ৪৮ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

ডাইংগুলো হল রুপসী নীট ওয়্যার এন্ড ওভেন ডাইং কারখানা, ফজর আলী ডাইং, জিএম ডাইং এন্ড ফ্রেব্রিক্স, বরকত ডাইং এন্ড ফেব্রিক্স এবং একই মালিকের তিনটি প্রতিষ্ঠান বোম্বে ডাইং, বোম্বে ফেব্রিক্স ও আল মুজাদীদ রি-রোলিং মিল।

বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট ইউনিটের সদস্যরা। এতে সহায়তা করে র‌্যাব ও পুলিশের সদস্যরা। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট ইউনিটের পরিচালক রুবিনা ফেরদৌসীর নেতৃত্বে এ অভিযানটি পরিচালনা করা হয়।

ফতুল্লার শিয়াচর এলাকায় অবস্থিত ফজর আলী ডাইং এন্ড প্রিন্টিং ও ফিনিশিং কারাখানায় কয়েক দফা সময় নিয়েও ইটিপি প্লান্ট স্থাপন না করা এবং বর্জ্য পানিতে ফেলে পরিবেশ দূষণের দায়ে ৭০ লাখ ৩৩ হাজার ৪৪০ টাকা জরিমানা করা হয়। একই অভিযোগে নন্দলালপুর জিএম ডাইং ও পারভেজ ডাইং কারখানাকে ২৪ লাখ ৪০ হাজার ৯৬ টাকা এবং দুই রাখ ৬১ হাজার টাকা জরিমানা করা হয়। কুতুবপুর এলাকায় অবস্থিত একই মালিকের তিনটি শিল্প প্রতিষ্ঠান বোম্বে ডাইং, বোম্বে টেক্সটাইল মিলস ও আল মোজাদ্দেদ রি রোলিং মিলসকে পরিবেশ ও বায়ু দূষণের অভিযোগে ১৯ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করা হয়।

---------------------------------------------------------------
আরো পড়ুন: মানিকগঞ্জে মাদকসেবীর ৩ মাসের কারাদণ্ড
---------------------------------------------------------------

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনফোর্সমেন্ট উপপরিচালক আল মামুন, নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক সাঈদ আনোয়ার র‌্যাব-১১ কালিরবাজার ক্যাম্পের ইনচার্জ (এএসপি) মোস্তাফিজুর রহমানসহ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী রুবিনা ফেরদৌসী ও নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক সাঈদ আনোয়ার আরটিভি অনলাইনকে এর সত্যতা নিশ্চিত করেছেন।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেয়েকে ধর্ষণে বাবার মৃত্যুদণ্ড
সেই গোল্ডেন মনিরের খালাস নিয়ে যা বললেন আদালত
পচা মাংস বিক্রি করায় ব্যবসায়ীকে জরিমানা
পচা-বাসি খাবার রাখার অভিযোগ, রেস্টুরেন্টকে জরিমানা 
X
Fresh