• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পদ্মা সেতুতে স্থায়ীভাবে বসলো স্প্যান ‘৫-এফ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:০৩
পদ্মা সেতু স্প্যান ‘৫-এফ

পদ্মা নদীর মাঝে সেতুর ২৪-২৫ নম্বর পিলারের ওপর ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের ‘৫-এফ’ স্প্যানটি স্থায়ীভাবে বসানো হয়েছে। বুধবার দুপুরে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেনটি সেতুর ২০-২১ নম্বর পিলার থেকে ‘৫-এফ’ দ্বাদশ স্প্যানটি সরিয়ে ২৪-২৫ নম্বর পিলারে স্থায়ীভাবে বসানো হয়। এভাবেই এগিয়ে চলছে পদ্মা সেতুর কাজ।

এর আগে, কাজের সুবিধার্থে চলতি বছরের ৬ মে পদ্মা সেতুর ২০-২১ নম্বর পিলারের ওপর অস্থায়ীভাবে ‘৫-এফ’স্প্যানটি বসানো হয়েছিল। স্প্যানটি ২৪-২৫ নম্বর পিলারের হলেও তখন ওই দুই পিলারের কাজ চলছিল।

পদ্মা সেতুর অতিরিক্ত প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের আরটিভি অনলাইনকে জানান, আবহাওয়া আর ভাসমান ক্রেনটির অ্যাংকরিংসহ সবকিছু অনুকূলে থাকায় কোনোরকম জটিলতা ছাড়াই সফলভাবে স্প্যানটি স্থায়ীভাবে বসানো হয়েছে পিলারের ওপর। দুই পিলারের মধ্যবর্তী সুবিধাজনক স্থানে এনে ভাসমান ক্রেনটিকে নোঙর করা হয়। এরপর পজিশনিং করে ইঞ্চি ইঞ্চি মেপে স্প্যানটিকে তোলা হয় পিলারের উচ্চতায়। ২০-২১ নম্বর পিলার থেকে ক্রেনে স্প্যান উঠিয়ে আবার ২৪-২৫ নম্বর পিলারে বসাতে সময় লেগেছে তিন ঘণ্টা।

---------------------------------------------------------------
আরো পড়ুন: খুলনায় দুদুর বিরুদ্ধে মামলা
---------------------------------------------------------------

জানা যায়, পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। ১৪টি স্প্যান বসানোর মাধ্যমে দৃশ্যমান হয়েছে সেতুর ২১০০ মিটার (২.১ কিলোমিটার)। সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩১টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমাদের সাহস অনেক বেড়ে গেছে : তথ্য প্রতিমন্ত্রী
‘পদ্মা সেতুতে দৈনিক আয় সোয়া ২ কোটি টাকা’
চলতি বছরই শেষ হবে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ : কাদের
X
Fresh