• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কলমাকান্দায় প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

কলমাকান্দা সংবাদদাতা

  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১৩
দুর্গাপূজা, কলমাকান্দা, নেত্রকোনা
কলমাকান্দা সদর ইউনিয়নের বাসাউড়া লোকনাথ মন্দিরের পূজামণ্ডপ

শারদীয় দুর্গোৎসব হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। আর এ উৎসবকে কেন্দ্র করে ইতোমধ্যেই ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরিতে নিয়োজিত মৃৎশিল্পীরা।

আগামী ৪ অক্টোবর থেকে শুরু হবে দুর্গোৎসব। এ উৎসবকে সামনে রেখে নেত্রকোনার কলমাকান্দার পূজা মণ্ডপগুলোতে প্রতিমা গড়ার কাজে দিন-রাত পরিশ্রম করছেন মৃৎশিল্পীরা।

মঙ্গলবার সকালে সরেজমিন পর্যবেক্ষণে দেখা যায়, উপজেলা সদরসহ বেশ কয়েকটি ইউনিয়নের স্থায়ী ও অস্থায়ী ভিত্তিতে নির্মিত পূজা মণ্ডপগুলোতে মৃৎশিল্পীরা প্রতিমার বিভিন্ন অংশে মাটি ও পানির মিশ্রণে সৃষ্টিশীল হাতের ছোঁয়ায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। পূজা ঘনিয়ে আসায় কারিগররা যেন দম ফেলার ফুরসত পাচ্ছেন না। কাজের চাপ বেশি থাকায় পুরুষের পাশাপাশি নারী মৃৎশিল্পীরাও কাঁদামাটি দিয়ে পরম যত্নে দেবীর মুকুট, হাতের বাজু, গলার মালা, শাড়ির নকশা, প্রিন্ট ও দেব-দেবীর চুল তৈরি করছেন। এরপর প্রতিমাতে দেওয়া হবে রংতুলির আঁচড়। নানা বৈচিত্র্যময় ভঙ্গির এসব প্রতিমাগুলো শৈল্পিক প্রশংসা কুড়ালেও এসব মৃৎশিল্পীদের জীবনে আসেনি কোনও সৌন্দর্যময় আলোর ছায়া।

উপজেলার সদর ইউনিয়নের বাসাউড়া গ্রামের প্রতিমা শিল্পী সুবল পালের সঙ্গে এ নিয়ে কথা হলে তিনি আরটিভি অনলাইনকে জানান, প্রতিমা তৈরির জন্য বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও বাড়েনি তাদের কাজের মূল্য। এতে আর্থিকভাবে তেমন কোনও লাভবান না হলেও পৈত্রিক এ পেশা ধরে রাখতেই তারা কাজ করছেন। তাদের মূল পেশাই হল প্রতিমা তৈরির কাজ। আর এ কাজ করেই চলে তাদের সংসার। এ শিল্প থেকে যা আয় হয় তা দিয়ে সংসার চালাতে তাদের হিমশিম খেতে হচ্ছে। আর এ অভাব-অনটন থেকে বাঁচতে তাদের পরবর্তী প্রজন্ম এ পেশার প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে বলেও জানান তিনি।

কলমাকান্দা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সুজন সাহা আরটিভি অনলাইনকে বলেন, উপজেলার আটটি ইউনিয়নে ৫৬টি পূজামণ্ডপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। প্রতি বছরের মতো এ বছরও বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দুর্গাপূজা উদযাপিত হবে। এজন্য উপজেলার মন্দির কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা হচ্ছে।

দুর্গাপূজার নিরাপত্তার বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন আরটিভি অনলাইনকে বলেন, শারীয় দুর্গাপূজায় যেন কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য উপজেলা প্রশাসন সজাগ রয়েছে। হিন্দু ধর্মাবলম্বীরা যাতে নির্বেঘ্নে তাদের উৎসব পালন করতে পারে সে বিষয়ে সব ধরনের প্রস্তুতিও গ্রহণ করা হয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেত্রকোণার কলমাকান্দায় মোটরসাইকেলের ধাক্কায় নারীর মৃত্যু
সরলতার প্রতিমাসহ খালিদের শ্রোতাপ্রিয় যত গান
নিউইয়র্কে বসেই স্বামী হারানোর খবর পেলেন খালিদের স্ত্রী
কলকাতার মঞ্চ মাতাতে যাচ্ছেন জেমস
X
Fresh