logo
  • ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

রাজশাহী মিষ্টান্ন ভাণ্ডারের ঐতিহ্য রসকদম ও মন্ডা (ভিডিও)

স্টাফ রিপোর্টার, রাজশাহী
|  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:১৬ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:১৫
রাজশাহীর রসকদম ও মন্ডা মিষ্টি শুধু দেশেই নয়; বিদেশেও রয়েছে এর সুনাম। প্রায় ৫০ বছরের অধিক সময় ধরে অন্যান্য সব মিষ্টির ভিড়ে এই দুই মিষ্টির জনপ্রিয়তা একইরকম ভাবে ধরে রেখেছে রাজশাহী মিষ্টান্ন ভাণ্ডার। বিভিন্ন উৎসব-পার্বণে ঐতিহ্যবাহী এসব মিষ্টি কিনতে ভিড় লেগেই থাকে এই দোকানটিতে।

রসে ভরা রসকদম আর মন্ডার স্বাদের কোনো জুড়ি নেই। মিষ্টি জাতীয় খাবারের জন্য যে সব অঞ্চল বিখ্যাত তার মধ্যে রাজশাহীর মিষ্টান্ন ভাণ্ডারের এ দুটি মিষ্টি অন্যতম।

খাঁটি ছানা, মাওয়া, পোস্তদানা, চিনি ও নলেন গুড় ব্যবহার করে কারিগরদের দক্ষ হাতে তৈরি হয় ঐতিহ্যবাহী এসব মিষ্টি।

এখানে কয়েক ধরনের মিষ্টি বিক্রি হয় তার মধ্যে রসকদম কেজি প্রতি ২২০ টাকা আর মন্ডা ৩৪০ টাকা। স্বাভাবিক সময়ের তুলনায় বিভিন্ন উৎসবে এর চাহিদা বেড়ে যায় কয়েকগুণ।

দেশের বিভিন্ন অঞ্চলে এখন রসকদম তৈরি হলেও যে দানার জন্যই এটি বিখ্যাত তা অন্য কেউ বানাতে পারে না, এমন দাবি করেন প্রতিষ্ঠানটির ম্যানেজার গণেশ চন্দ্র পাল।

মালিকানা পরিবর্তন হলেও ঐতিহ্য ধরে রাখতে পুরোনো অভিজ্ঞ কর্মচারীদের দিয়েই ব্যবসা পরিচালনা করছেন প্রতিষ্ঠানটির মালিক মো. মাহাবুব আলম।

১৯৩৬ সালে রাজশাহীর প্রাণকেন্দ্রে কানাইলাল আগারওয়ালা প্রতিষ্ঠা করেন রাজশাহী মিষ্টান্ন ভাণ্ডার। সেই থেকে এখানে বিভিন্ন মিষ্টি তৈরী হলেও রসকদম ও মন্ডা তৈরি হয় ষাটের দশক থেকে।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়