logo
  • ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

জামালপুর প্রতিনিধি

  ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৫
আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৭

এক বছর ধরে বন্ধ যমুনা সার কারখানা (ভিডিও)

জামালপুরে যান্ত্রিক ত্রুটির কারণে দেশের বৃহত্তম ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ রয়েছে প্রায় ১ বছর ধরে। ফলে সার কারখানার সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত কয়েক হাজার শ্রমিক কর্মচারী কর্মহীন হয়ে মানবেতর দিন কাটাচ্ছে। কারখানায় উৎপাদন বন্ধ থাকায় বিদেশ থেকে আমদানি করা ইউরিয়া সার খোলা আকাশের নিচে রাখায় জমাটবেঁধে নষ্ট হচ্ছে।

গেল বছরের ২৭ নভেম্বর জামালপুরের সরিষাবাড়ি উপজেলার তারাকান্দি যমুনা সার কারখানার অ্যামোনিয়া প্লান্টের সিনথেসিস সেকশনের স্টার্টার হিটারের হাইড্রোজেন গ্যাস পাইপলাইনে অগ্নিকাণ্ডের ঘটনায় ইউরিয়া সার উৎপাদন বন্ধ হয়। এর আগে যমুনা সার কারখানায় প্রতিদিন ১ হাজার ৭০০ মেট্রিকটন দানাদার ইউরিয়া সার উৎপাদন হতো। উৎপাদিত এসব সার উত্তরবঙ্গসহ দেশের ১৯টি জেলায় ডিলারের মাধ্যমে কৃষকের কাছে সরবরাহ করা হতো। কিন্তু দীর্ঘ প্রায় ১ বছর ধরে কারখানা বন্ধ থাকায় মানবেতর জীবন যাপন করছে শ্রমিকরা।

এদিকে, ইউরিয়ার সারগুলো খোলা আকাশে নিচে স্তুপ করে রাখায় বৃষ্টিতে ভিজে নষ্ট হয়ে জমাট বেঁধে নষ্ট হয়ে যাচ্ছে অভিযোগ ডিলারদের।

---------------------------------------------------------------
আরো পড়ুন: ডিসেম্বরের আগেই জেলা-উপজেলায় সম্মেলন: কাদের
---------------------------------------------------------------

কারখানাটি ডিসেম্বরে চালুর চেষ্টা চলছে জানালেও ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক খান জাবেদ আনোয়ার। 

বর্তমানে এই কারখানার নিজস্ব উৎপাদিত ও বিদেশ থেকে আমদানি করা মিলিয়ে মোট ৪০ হাজার ৮১ মেট্রিকটন সার মজুত রয়েছে। দেশের বৃহত্তম ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠানটিকে বাঁচাতে সরকার সচেষ্ট হবে এমন আশা সকলের।

পি

RTVPLUS