• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

স্বাদ ও মানে অতুলনীয় নওগাঁর প্যারা সন্দেশ, যাচ্ছে বিদেশে (ভিডিও)

আরিফুল হক সোহাগ, নওগাঁ

  ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৩:৩৮

প্যারা সন্দেশ, গরুর দুধ থেকে তৈরি ক্ষীর দিয়ে বানানো নওগাঁ জেলার বিখ্যাত সন্দেশ। শুধু নওগাঁ নয়, জেলা ছাপিয়ে রাজধানী পেরিয়ে দেশের বাহিরেও রয়েছে এর চাহিদা। অল্প পুঁজি আর পুরনো ঐতিহ্যের ধারাবাহিকতা ধরে রেখে প্রতিদিন অসংখ্য মানুষের চাহিদা মেটাচ্ছে ‘মা নওগাঁর প্যাঁরা সন্দেশ’ দোকানের সুস্বাদু এই সন্দেশ। ধর্মীয় আনুষ্ঠানিকতা ও অতিথি আপ্যায়নে নওগাঁর প্যারা সন্দেশ পছন্দের শীর্ষে।

নওগাঁ জেলার সদর উপজেলায় কালিতলা মন্দিরের পাশে অবস্থিত ‘মা নওগাঁর প্যারা সন্দেশ’ দোকানটি। নওগাঁসহ উত্তরাঞ্চলের মানুষের কাছে পরিচিত প্রায় একশো বছরের ঐতিহ্যবাহী সুস্বাদু এই সন্দেশ সর্বপ্রথম তৈরি করেন মহিন্দ্রী দাস নামের এক ব্যক্তি।

মহিন্দ্রী দাসের দুই বংশধর পেরিয়ে বর্তমানে এর হাল ধরেন বৈদ্যনাথ দাস। প্রায় তিন'শ টাকা কেজি দরে বিক্রি হয় এই সন্দেশ। শুধু জেলা মানুষ নয়, বেড়াতে আসা অন্যান্য অঞ্চলের মানুষও ভিড় করেন এই সন্দেশ কেনার জন্য।

-----------------------------------------------------------------------
আরো পড়ুন: ফেনীতে পুলিশ সুপারের গাড়ি উল্টে নিহত ১
-----------------------------------------------------------------------

দেড় থেকে দুই ঘণ্টায় চিনি ও দুধের মিশ্রণে তৈরি হওয়া এই সন্দেশ দেশের বাইরেও সরবরাহ হয়। তাছাড়া যেকোনো অনুষ্ঠানের জন্য অর্ডার অনুযায়ী তৈরি করা হয়।

বিভিন্ন আচার-অনুষ্ঠান বিশেষ করে পূজা-অর্চনায় নওগাঁর প্যারা সন্দেশের চাহিদা ব্যাপক। তাই পূজা অর্চনায় মায়ের ভোগ হিসেবে প্যারা সন্দেশ পছন্দের শীর্ষে।

নওগাঁয় প্যারা সন্দেশের পাশাপাশি পাওয়া যায় কাটাভোগ, কদমসহ বিভিন্ন প্রকারের সুস্বাদু সন্দেশ ও মিষ্টি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh