• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইসি ভবনে শর্ট সার্কিটের আগুনে ক্ষতি পৌনে ৪ কোটি টাকা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ সেপ্টেম্বর ২০১৯, ২১:০১
ইসি ভবন আগুন ক্ষতি কোটি টাকা
আগুনে ইসি ভবনের ক্ষয়ক্ষতির চিত্র। ফাইল ছবি

নির্বাচন কমিশন (ইসি) ভবনের আগুনের সূত্রপাত হয়েছিল বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে। এ ঘটনায় আর্থিকভাবে ক্ষতি হয়েছে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার। ইসির তদন্ত কমিটির প্রতিবেদনে উঠে এসেছে এমনই তথ্য।

আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকেলে নির্বাচন কমিশন সচিব মো. আলমগীরের কাছে এ প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির সভাপতি ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান।

প্রতিবেদন জমা দিয়ে তিনি সাংবাদিকদের বলেন, অগ্নিকাণ্ড বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে হয়েছে। ঘটনাটি ঘটেছিল রাত ১০টা ২০ মিনিটের দিকে। সিসিটিভি ফুটেজে ১০ টা ৫০ মিনিটের দিকে ধোঁয়া দৃশ্যমান হয়। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট আধা ঘণ্টার মধ্যে আগুন নেভাতে সক্ষম হয়। অগ্নিকাণ্ডে ৩ কোটি ৭৭ লাখ ২১ হাজার ১৬৯ টাকার মালামাল পুড়েছে।

তদন্ত প্রতিবেদনে আরও বলা হয়েছে, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে ইভিএম কন্ট্রোল ইউনিট ৫৯টি, ব্যাটারি ৪৭টি, ব্যালট ৭৮৯, মনিটর এক হাজার ২৩৩ হাজারটি, তার ৫৫৭ সেট, মনিটরের ব্যাটারি ৬৪টি, ল্যাপটপ একটি ও বার কোড স্ক্যানার দুটি।

এছাড়া ইলেক্ট্রনিক সামগ্রীও ক্ষতিগ্রস্ত হয়। এসবের মধ্যে ছিল ৯টি এসি, সিলিং লাইন ৪৮টি, একটি প্রজেক্টর, হুইল চেয়ার ও অটবি চেয়ার ১৬টি, টেবিল তিনটি, ঘড়ি একটি, ১৪টি সুইচ বোর্ড, বিভিন্ন রকমের ৯টি প্লাগ, ওয্যারিং চ্যানেল ২ হাজার ফিট, ফ্লোর টাইলস ৫০টি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মূল্য ৪০ লাখ ৪৫ হাজার ৭০০টাকা। পূর্ত ক্ষতি ১৫ লাখ ৪৬ হাজার ৯৮৬ টাকা। সব মিলিয়ে এই ক্ষতি হয়েছে।

উল্লেখ্য, গেল রোববার রাতে আগারগাঁওয়ে ১২ তলা নির্বাচন ভবনের বেইসমেন্টে আগুন লেগে পুড়ে যায় মূল্যবান অনেক কিছু। এরপর তদন্ত কমিটি গঠন করা হয়। আজ তারই প্রতিবেদন জানানো হয়।

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জন্মদিনে ছেলেকে মাহির কোটি টাকার গাড়ি উপহার
চট্টগ্রামে জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে
চট্টগ্রামে জুতার কারখানায় আগুন
লরি-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে আগুন, নিহত ১
X
Fresh