logo
  • ঢাকা শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৭ জন, আক্রান্ত ২৮৫১ জন, সুস্থ হয়েছেন ১৭৬০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

যাত্রাশিল্প হোক গণমানুষের বিনোদনের প্রধান মাধ্যম

কলমাকান্দা সংবাদদাতা
|  ০৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:১৩ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ২২:২২
যাত্রা, সম্মেলন, বাবন, আঙ্গুর
‘নাটক দেখুন-নাটক জীবনের কথা বলে’ এই স্লোগানকে ধারণ করে নেত্রকোনার কলমাকান্দায় যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা ১২টার দিকে উপজেলার বি আর ডিবি হলরুমে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে সর্বসম্মতিক্রমে অঞ্জন সরকার জনিকে (বাবন) সভাপতি ও মুখশেদুজ্জামান আঙ্গুর মিয়াকে সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়। এই কমিটিতে মো. রুহুল আমীন কার্যকরী সভাপতি ও মো. ফরিদ আহমেদ সিনিয়র সভাপতি নির্বাচিত হন।  

সম্মেলনে বর্ণালী নাট্য গোষ্ঠীর পরিচালক মো. নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো. আব্দুল খালেক তালুকদার, বিশেষ অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা চন্দন বিশ্বাস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. মিজানুর রহমান, বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ আলী, প্রচার সম্পাদক আবুল হাসেম, নেত্রকোনা যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সভাপতি মো. দিদারুল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বাঙালির আদি সংস্কৃতি যাত্রাশিল্পের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন। সেইসঙ্গে মৃতপ্রায় যাত্রাশিল্পকে কিভাবে আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া যায় তা নিয়েও বিস্তারিত বক্তব্য রাখেন। 

মৃতপ্রায় যাত্রাশিল্পের উন্নয়নে কি কি কাজ করবেন জানতে চাইলে কলমাকান্দা যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের নব-নির্বাচিত সভাপতি অঞ্জন সরকার জনি আরটিভি অনলাইনকে বলেন, এক শ্রেণির অসাধু ব্যবসায়ী ও অশ্লীলতার করাল গ্রাসে বিলুপ্তপ্রায় যাত্রাশিল্পকে আমাদের অভিনয়শৈলী দিয়ে গণমানুষের বিনোদনের প্রধান মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত করার প্রচেষ্টা অব্যাহত রাখব। এটাই আমাদের অঙ্গীকার।

নবনির্বাচিত সাধারণ সম্পাদক মুখশেদুজ্জামান আঙ্গুর মিয়া আরটিভি অনলাইনকে বলেন, নতুনদের এগিয়ে নিয়ে যাওয়াই হবে আমাদের প্রধান কাজ। কমার্শিয়াল না হয়ে এই যাত্রাশিল্পে যেন নতুনরা ভালো কিছু করতে পারে সেই চেষ্টাই আমরা করব। আর এতে করেই আমাদের পরম্পরা রক্ষা হবে এবং আমাদের আদি সংস্কৃতি যাত্রাশিল্প বেঁচে থাকবে। সেইসঙ্গে যাত্রা যেন অশ্লীলতার কবল থেকে মুক্ত হয় সেদিকেও কড়া নজর থাকবে। 

সম্মেলনে উপস্থিত যাত্রামোদী শহীদুল আলম চৌধুরী আনন্দ প্রকাশ করে আরটিভি অনলাইনকে বলেন, অঞ্জন দা ও আঙ্গুর ভাই সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় খুব খুশি লাগছে। তারা দুজনেই যেমন মঞ্চ কাঁপানো অভিনেতা ঠিক তেমনি দক্ষ সংগঠকও। আশা করছি তাদের প্রেরণায় আমরা যারা নাটকে সামান্য অভিনয় করে থাকি, আমরা আরও এগিয়ে যাব।

জেবি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫২৫০২ ১৪৫৫৮৪ ৩৩৩৩
বিশ্ব ১৯২৮১৯২৮ ১২৩৭৭১৩৩ ৭১৮০৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়