• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

নদী ভাঙনে ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব জেলেপাড়ার মানুষগুলো (ভিডিও)

কুড়িগ্রাম প্রতিনিধি

  ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৫৭

নদী ভাঙনে ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বল্লভের খাস ইউনিয়নের জেলেপাড়ার মানুষ। গঙ্গাধর নদীর ভাঙনে আশ্রয় হারানো দিশেহারা এসব মানুষ মানবেতর জীবন-যাপন করছে।

এমনই একজন সুখবালা। সবকিছু হারিয়ে এখন নিঃস্ব। গঙ্গাধর নদীর ভাঙন গ্রাস করেছে তার ঘরবাড়ি ও সহায় সম্বল। সুখবালার বাড়ি-ঘরের মতো পুরো একটি গ্রামের মানুষের সর্বস্ব গিলে খেয়েছে গঙ্গাধর নদী; সেই সঙ্গে কয়েকশ বিঘা আবাদী জমি।

এমন চিত্র কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার বল্লভের খাস ইউনিয়নের জেলেপাড়া গ্রামের। সব হারিয়ে নিঃস্ব এই মানুষগুলোর ঠাঁই এখন রাস্তা, অন্যের বাড়ির আনাচে-কানাচে ও খোলা আকাশের নিচে।

বল্লভের খাস ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আকমল হোসেন জানান, আশেপাশে কোনো আবাসন বা আশ্রয়কেন্দ্র না থাকায় এসব পরিবারগুলোকে অসহায়ভাবে দিনাতিপাত করতে হচ্ছে। এক্ষেত্রে সরকারের সুদৃষ্টি কামনা করছি।

কুড়িগ্রামের বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বলেন, শুধু নাগেশ্বরী উপজেলার বল্লভের খাস ইউনিয়নের জেলেপাড়াই নয়, জেলার বিভিন্ন স্থানে নদী ভাঙনে ঘর-বাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্ত প্রায় পাঁচ হাজার মানুষ। ভাঙন রোধে দ্রুত কাজ শুরু করা হবে।

সর্বস্ব হারানো মানুষগুলোর চোখে-মুখে এখন শুধুই একটু সহায়তা পাওয়ার আকুতি এবং পুনরায় আপন ঠিকানা খুঁজে পাওয়ার আশা।

আরও পড়ুন

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh