মানিকগঞ্জ শহরে তাজিয়া মিছিলের অনুমতি চায় গড়পাড়া ইমামবাড়ি

প্রকাশ | ২৫ আগস্ট ২০১৯, ১৪:৪৫

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

পবিত্র আশুরা উপলক্ষে মানিকগঞ্জ সদরের গড়পাড়া ইমামবাড়ি থেকে প্রতি বছর বের হয় দেশের অন্যতম বৃহৎ তাজিয়া মিছিল। প্রায় শত বছরের ঐতিহ্যবাহী গড়পাড়ার এই তাজিয়া মিছিল দেখতে হাজারো মানুষ সড়কের দুই পাশে ঢল নামে। তবে গত তিনি বছর ধরে তাজিয়া মিছিল শহর প্রদক্ষিণের অনুমতি না মেলায় দর্শক, ভক্ত ও অনুরাগীদের মধ্যে একধরনের ক্ষোভের সৃষ্টি হয়েছে।

শনিবার দুপুরে গড়পাড়া ইমামবাড়িতে আয়োজিত পবিত্র আশুরা শীর্ষক মতবিনিময় সভায় ইমামবাড়ির পক্ষ থেকে এই অভিযোগ করা হয়।

সভায় গড়পাড়া ইমামবাড়ি দরবার শরীফের পীর ও পাকপাঞ্জাতন অনুসারী পরিষদ বাংলাদেশের সভাপতি শাহ মোখলেছুর রহমান, বাংলাদেশ ক্রীড়া সাংবাদিক ফোরামের সহসভাপতি ও গড়পাড়া ইমামবাড়ির সদস্য পীরজাদা আরিফুর রহমান, পীরজাদা শাহজাদা রহমান, পীরজাদা তাজিনুর রহমান এবং স্থানীয় সমাজসেবক প্রণয় সাহা বক্তব্য দেন।

মতবিনিময় সভায় জানানো হয়, ১৯২১ সালে গড়পাড়া ইমামবাড়ি প্রতিষ্ঠিত হয়। ১৯২৪ সাল থেকে ইমামবাড়ি থেকে তাজিয়া মিছিল বের হয়। সে সময় থেকেই পবিত্র আশুরার দিন গড়পাড়া ইমামবাড়ি থেকে কারবালা প্রান্তরের নানা প্রতীক নিয়ে ২০ সহস্রাধিক মানুষের অংশগ্রহণে বের হওয়া তাজিয়া মিছিলটি জেলার প্রধান শহর (শহীদ রফিক সড়ক) প্রদক্ষিণ করে আসছিল। এরপর মিছিলটি সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে গিয়ে শেষ হতো। দেশের অন্যতম বৃহৎ এই তাজিয়া মিছিল দেখতে রাস্তার দুই পাশে অপেক্ষা করে হাজারো দর্শক, ভক্ত, অনুরাগী। তবে গত তিন বছর ধরে পুলিশ অনুমতি না দেওয়ায় জেলার প্রধান শহরে তাজিয়া মিছিল হয় না।

আরিফুর রহমান বলেন, গড়পাড়া ইমামবাড়ির শোক মিছিল জেলার ঐতিহ্য, সংস্কৃতি ও ধর্মীয় আচার-আচরণের প্রতীক। প্রশাসনের নির্দেশে বর্তমানে মিছিলে দা, রামদা, তলোয়ার ব্যবহার করা হয় না। অত্যন্ত শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরিবেশে মিছিলটি সম্পন্ন হলেও তিন বছর ধরে নিরাপত্তার অজুহাতে মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণে বাধা দেওয়া হচ্ছে। আমরা জেলা শহরে ঐতিহ্যবাহী এই তাজিয়া মিছিল বের করার অনুমতি চাই।

পীর শাহ মোখলেছুর রহমান বলেন, ৯৫ বছর ধরে অত্যন্ত সৃশৃঙ্খলভাবে ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে তাজিয়া মিছিল বের করে আসছে গড়পাড়া ইমামবাড়ি। মানিকগঞ্জবাসী ছাড়াও আশপাশের বিভিন্ন এলাকার মানুষ এই মিছিল দেখার অপেক্ষায় থাকেন। তবে তিন বছর ধরে জেলার প্রধান শহরে মিছিল করতে না পারায় তা সংকীর্ণ হয়ে আসছে। তিনি জেলা শহরে তাজিয়া মিছিল করার অনুমতি দাবি করেন। বিষয়টি তিনি স্থানীয় পুলিশ প্রশাসনসহ সরকারের সুদৃষ্টি কামনা করেন।

দাবির বিষয়ে পুলিশ সুপার রিফাত রহমান বলেন, এ ব্যাপারে গড়পাড়া ইমামবাড়ি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

পি