• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পটুয়াখালীতে ৮ মণ চালের দামের সমান একটি ইলিশ!

পটুয়াখালী প্রতিনিধি

  ২৪ আগস্ট ২০১৯, ১৭:৩৮
ইলিশ, মাছ, পটুয়াখালী

পটুয়াখালীতে আট মণ চালে একটি ইলিশ বিক্রি হচ্ছে। শনিবার সকালে পটুয়াখালী নিউ মার্কেট মাছ বাজারে বড় সাইজের তিনটি ইলিশ উঠেছে। যার একটি দুই কেজি ৩০০ গ্রাম, আরেকটি দুই কেজি ২০০ গ্রাম এবং অপরটি এক কেজি ৮০০ গ্রাম ওজনের। এ তিনটি ইলিশের প্রতি কেজি দাম হাঁকা হয়েছে তিন হাজার ৫০০ টাকা। সে হিসেবে সবচেয়ে বড় সাইজের ইলিশটির দাম হাঁকা হয় আট হাজার ৫০ টাকা। এর পরের সাইজের ইলিশটি সাত হাজার ৭০০ টাকা এবং সবচেয়ে ছোট সাইজের ইলিশটির দাম হাঁকা হয় ছয় হাজার ৩০০ টাকা। যা আট মণ চালের মূল্যের সমান। শনিবার দুপুর দেড়টা পর্যন্ত এ ইলিশ তিনটি বিক্রি হয়নি বলে জানিয়েছেন বিক্রেতা মো. হারুন অর রশিদ মৃধা।

এদিকে বিশাল আকৃতির এ ইলিশ মাছটি দেখার জন্য উৎসুক ক্রেতারা বাজারে ভিড় জমিয়েছে। মাছটি দেখে ক্রেতাদের মন ভরে উঠে । কিন্তু বিক্রেতার মুখে মাছের দাম শুনে সরে পড়েন ক্রেতারা। এতো দাম দিয়ে ইলিশ কিনতে কারও সাহস হয়নি। ফলে এ ইলিশ তিনটি এখনও অবিক্রিতই রয়ে গেছে।

উৎসুক ক্রেতারা বলেন, এ মাছটি আমরা কিনতে পারব না।

নিউ মার্কেট মাছ বাজারের বিক্রেতারা জানায়, বিভিন্ন সময়ে নদী ও সাগরে ইলিশ শিকারের ওপর সরকারের নিষেধাজ্ঞা থাকে। এতে জেলেরা সব সময় ইলিশ শিকার করতে পারেনি। এর ফলেই মূলত নদী ও সাগরে এতো বড় বড় সাইজের ইলিশ ধরা পরে জেলেদের জালে।

মাছ বিক্রেতা মো. হারুন অর রশিদ জানান, এ ইলিশ তিনটি শুক্রবার বিকেলে গুলিশখালী এলাকা সংলগ্ন পায়রা নদীতে জেলেদের জালে ধরা পড়ে এবং সেখান থেকে শুক্রবার সকালে অনেক চড়া দামে মাছ তিনটি কিনে আনেন তিনি। পায়রা নদীর ইলিশ সুস্বাদু হওয়ার কারণে অন্যান্য নদী বা সাগরের ইলিশের চেয়ে দাম একটু বেশি হয়ে থাকে এবং ক্রেতারাও চড়া দাম দিয়ে পায়রার ইলিশ কিনেও নেয়।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
তিন মাস কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ
দাঁড়িয়ে থাকা ট্রাকে মোটরসাইকেলের ধাক্কা, নিহত ২
গলায় জীবন্ত কৈ মাছ আটকে কৃষকের মৃত্যু
X
Fresh