• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দৌলতদিয়া ঘাটে ঢাকামুখী মানুষের ঢল

রাজবাড়ী প্রতিনিধি

  ১৭ আগস্ট ২০১৯, ২০:১৪
দৌলতদিয়া, ফেরি, ঘাট

প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ উপভোগ করে জীবিকার তাগিদে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার কর্মজীবী মানুষ ঢাকায় ফিরতে শুরু করেছে গত তিনদিন ধরে। দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আগামীকাল রোববার প্রথম কর্মদিবসে অফিসে হাজির থাকার জন্য শত শত মানুষ কর্মস্থলমুখী হচ্ছেন। ফলে আজ শনিবার সকাল থেকেই দৌলতদিয়া ঘাটে মানুষের ঢল নামে।

এ সময় তাদের বহন করে আনা শত শত গাড়ি যানজটে আটকে চরম দুর্ভোগে পড়েন যাত্রীরা। তবে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হয় নারী, শিশু ও বৃদ্ধরা। এদিকে দীর্ঘ যানজটে আটকে থেকে দীর্ঘপথ পায়ে হাঁটার পর অনেক শিশু ও বয়স্করা অসুস্থ হয়ে পড়েন। অনেককে গুনতে হয় অতিরিক্ত ভাড়া।

গাড়ির চাপ বেড়ে গিয়ে শনিবার দুপুর থেকে দৌলতদিয়া ঘাট এলাকায় নদী পারের অপেক্ষায় পাঁচ শতাধিক বাস, মাইক্রোবাস, প্রাইভেটকারের সারি দীর্ঘ হতে থাকে। অতিরিক্ত যানবাহনের চাপে শনিবার সকাল নাগাদ দৌলতদিয়া ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের গোয়ালন্দ পৌরসভা এলাকা পর্যন্ত সাত কিলোমিটারজুড়ে সৃষ্টি হয় দীর্ঘ যানজট। সিরিয়ালে আটকে থাকা সাধারণ বাসযাত্রীরা এ সময় চরম দুর্ভোগে পড়েন।

ফেরিঘাটে গিয়ে দেখা যায়, ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের গোয়ালন্দ পৌরসভা এলাকা পর্যন্ত প্রায় সাত কিলোমিটার মহাসড়কের এক পাশে যাত্রীবাহী পরিবহনের দীর্ঘ সারি। অপরদিকে দৌলতদিয়া বাইপাস সড়কের এক কিলোমিটারজুড়ে নদীপারের অপেক্ষায় সিরিয়ালে আটকে আছে প্রাইভেটকার ও মাইক্রোবাস। সময় বাড়ার সঙ্গে সঙ্গে লম্বা হচ্ছে যানবাহনের লাইন। এদিকে ঘাট থেকে মহাসড়কের ছয় কিলোমিটার দূরে গোয়ালন্দ পৌরসভার পদ্মার মোড় এলাকা থেকে ব্যক্তিগত গাড়িগুলো বিকল্প সড়ক দিয়ে অন্তত আট কিলোমিটার ঘুরিয়ে ঘাটে পাঠাচ্ছে পুলিশ। গ্রামের সরু সড়ক দিয়ে বৃষ্টির মধ্যে ঘাটে পৌঁছতে এসব গাড়িকে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।