logo
  • ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

শান্তিপূর্ণ পরিবেশে শোলাকিয়ায় লাখো মুসল্লির ঈদ জামাত (ভিডিও)

কিশোরগঞ্জ প্রতিনিধি
|  ১২ আগস্ট ২০১৯, ১২:০৬ | আপডেট : ১২ আগস্ট ২০১৯, ১৪:৪৬
দেশের সর্ববৃহৎ ও অন্যতম প্রাচীন ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। এবারও সোমবার ধর্মপ্রাণ লাখো মুসল্লি এক কাতারে দাঁড়িয়ে ঈদের জামাতে অংশ নেন।

bestelectronics
এবার ১৯২তম ঈদুল আজহার জামাতে ইমামতি করেন শহরের মারকায মসজিদের ইমাম হিফজুর রহমান খান। জামাত শুরু হয় সকাল সাড়ে ৮টায়। জামাত শেষে মোনাজাতে তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও জেলখানায় নিহত জাতীয় চার নেতার রুহের মাগফিরাত কামনা করেন।

এছাড়া দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য কামনা করেন ও সারা বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। এবার তিনস্তরের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছিল প্রশাসন। পুরোমাঠ ও আশপাশ এলাকার আকাশ থেকে ড্রোনের মাধ্যমে মুসুল্লিসহ সকলের গতিবিধি পর্যবেক্ষণ করা হয়। মুসুল্লিদের যাতায়াতের সুবিধার্থে ভোর থেকে ভৈরব ও ময়মনসিংহ থেকে বিশেষ ট্রেন চলাচল করে।

---------------------------------------------------------------
আরো পড়ুন: হিলি সীমান্তে বিজিবি-বিএসএফের ঈদের শুভেচ্ছা বিনিময়
---------------------------------------------------------------

ভোর থেকে মাঠের বিভিন্ন দিক থেকে দলে দলে মুসুল্লিরা মাঠে আসতে শুরু করেন। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে প্রতিটি মুসুল্লিকে তল্লাশির পর মাঠে প্রবেশ করানো হয়। এসময় মুসুল্লিদের দীর্ঘ লাইন পড়ে যায়। প্রশাসনের নির্দেশনা অনুযায়ী কেবল জায়নামাজ ছাড়া মুসুল্লিদেরকে আর কিছু নিয়ে মাঠে প্রবেশের সুযোগ দেয়া হয়নি। ঈদুল ফিতরের জামাতে মুসুল্লিদের পরিমাণ কিছুটা বেশি হয়। আর কুরবানির বাধ্যবাধকতা থাকায় ঈদুল আজহার জামাতে মুসুল্লিদের পরিমাণ কিছুটা কম হয়ে থাকে। কারণ ঈদুল আজহার জামাতে দূরদুরান্তের মুসুল্লিরা কম আসেন। তবুও এবারের ঈদ জামাতে লাখো মুসুল্লি একসাথে শোলাকিয়া মাঠে জামাত আদায় করেন।

পর্যাপ্ত পুলিশ, এপিবিএন, র‌্যাব ছাড়াও মাঠে ছিল বিজিবির বিপুল পরিমাণ সদস্য। এ ছাড়া সাদা পোশাকে ব্যাপক সংখ্যক পুলিশ সদস্যও থাকবে। মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, সিসি ক্যামেরারও ব্যবস্থা রাখা হয়েছিল। সকাল থেকেই মাঠ ও আশপাশ এলাকার মুসুল্লি ও সকল কিছুর গতিবিধি পর্যেবেক্ষণের জন্যে আকাশে উড়ানো হয়েছিল ড্রোন। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছিল শোলাকিয়া মাঠ ও আশপাশ এলাকা।

পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়