• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শুকরের মাংস-চর্বি দিয়ে ডেইরি ও পোল্ট্রি ফিড!

সাভার প্রতিনিধি

  ০৪ আগস্ট ২০১৯, ১২:২৫
শুকরের মাংস
শুকরের মাংস-চর্বি দিয়ে ডেইরি ও পোল্ট্রি ফিড ।। ছবি: সংগৃহীত

ধামরাইয়ে কেবিসি অ্যাগ্রো লিমিটেড নামক একটি প্রতিষ্ঠানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১১ কোটি টাকা মূল্যের ৩ হাজার মেট্রিকটন নিষিদ্ধ শুকরের মাংস, হাড়, চর্বি জব্দ করেছে। এ ঘটনায় কারখানা কর্তৃপক্ষকে ৭৫ লাখ টাকা জরিমানা ও ভোজ্য তেল উৎপাদন কারখানা সিলগালা করেছে।

গতকাল শনিবার র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম এর নেতৃত্বে ধামরাই উপজেলার বাথুলীতে প্রতিষ্ঠিত কেবিসি অ্যাগ্রো (প্রা.) লিমিটেড হলেথ কয়োর কারখানাটিতে এ অভিযান চালানো হয়।

অভিযানে ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এমদাদুল হক, ঢাকা জেলা মৎস্য কর্মকর্তা সৈয়দ মো. আলমগীর উপস্থিত ছিলেন। এবং অভিযানটি সমন্বয় করেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-৪ এর ক্রাইম প্রিভেনশন কোম্পানি ২ এর স্কোয়াড কমান্ডার সহকারী পুলিশ সুপার উনু মং।

---------------------------------------------------------------------
আরও পড়ুন : রাজধানীতে এ বছর ১৮ ডেঙ্গু রোগীর মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর
---------------------------------------------------------------------

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম জানান, ধামরাইয়ের কেবিসি অ্যাগ্রো (প্রা.) লিমিটেড শুকরের চর্বি ও মাংস দিয়ে তৈরি হচ্ছে ডেইরি ও পোল্ট্রি ফিড। ৯ মাস আগে বাংলাদেশে আমদানি নিষিদ্ধ শুকরের চর্বি, মাংস ও হাড় (এমবিএম-মিট অ্যান্ড বোন মিল) হংকং থেকে আমদানি করে। এবং এই উপকরণ ব্যবহার করে মাছ ও মুরগির খাদ্য তৈরি করে বাজারজাত করে আসছে ওই প্রতিষ্ঠান।

এসময় ওই কারখানার মহাব্যবস্থাপক তাপস দেবনাথ ও পরিচালক জাহিদুর রহমানের কাছ থেকে আরও ২ লাখ ৯৮ হাজার ২৪০ মেট্রিকটন শুকরের চর্বি, মাংস ও হাড় এর আমদানিকৃত চালান ফরম জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। যা কুষ্টিয়া কেএনবি নামক প্রতিষ্ঠানের নামে আমদানি করা হয়।

এসময় র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম আরও জানান, প্রতিষ্ঠানটি পশু খাদ্যে ব্যবহারের জন্য শুকরের চর্বি, মাংস ও হাড় আমদানির পাশাপাশি বাজার থেকে মেয়াদ উত্তীর্ণ সয়াবিন তেল সংগ্রহ করে রিফাইন করে পুনরায় বাজারজাত করায় এই জরিমানা করা হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh