• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

৮ আগস্টের মধ্যে লালমনিরহাট-সান্তাহার-ঢাকা ট্রেন চলাচল: রেলমন্ত্রী

গাইবান্ধা প্রতিনিধি

  ০২ আগস্ট ২০১৯, ১৭:৩১
লালমনিরহাট-সান্তাহার-ঢাকা

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ভয়াবহ বন্যায় মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গাইবান্ধার বাদিয়াখালী এলাকায় রেলপথ আসন্ন ঈদের আগেই সচল করা হবে। সেই অনুযায়ী কাজ সম্পাদনের জন্য রেলওয়ের জনবলের পাশাপাশি ঠিকাদার নিয়োগ করা হয়েছে। আশা করা হচ্ছে আগামী ৮ আগস্টের মধ্যে লালমনিরহাট-সান্তাহার রুটে ট্রেন চলাচলের মাধ্যমে ঢাকার সাথে উত্তরাঞ্চলের রেল যোগাযোগ চালু করা সম্ভব হবে।

আজ দুপুরে গাইবান্ধার বাদিয়াখালীতে বন্যায় বিধ্বস্ত রেললাইন পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব বলেন।

তিনি আরও বলেন, ঢাকার সাথে এই অঞ্চলের রেল যোগাযোগ গতিশীল করতে প্রয়োজনে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন রংপুর এক্সপ্রেস ও লালমনি এক্সপ্রেসে ডাবল করে দ্বিমুখী ট্রেন সার্ভিস চালু করা হবে।

এর আগে গত ১৭ জুলাই বন্যার পানির প্রবল স্রোতে বাদিয়াখালী রেল স্টেশনের উত্তর পাশে আটকে থাকা পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি গাইবান্ধার বাদিয়াখালী রেল স্টেশনে নিয়ে আসার মাধ্যমে রেল পথের আংশিক মেরামত অংশের উদ্বোধন করেন রেলমন্ত্রী।

---------------------------------------------------------------
আরো পড়ুন: গোপালগঞ্জে গির্জায় বোমা হামলা: ট্রাম্পের পক্ষে রাষ্ট্রদূতের শোক
---------------------------------------------------------------

গত ১৭ জুলাই বিধ্বস্ত হওয়া ওই রেলপথে মাটি ধসে, পাথর ভেসে গিয়ে প্রায় এক হাজার ফুট রেললাইন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। ওইদিন থেকে লালমনিরহাট-সান্তাহার রুটে সকল ট্রেন ও রাজধানী ঢাকার সাথে সরাসরি ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েন রেলযাত্রীরা। এরপর রেলপথ সংস্কার করে ট্রেন চালু করার উদ্যোগ নেয়া হলে পুরোদমে কাজ শুরু হয়। আসন্ন ঈদুল আজহার আগে ওই রেলপথ চালুর প্রত্যাশা কর্তৃপক্ষের।

এদিকে বিকল্প ব্যবস্থা হিসেবে লালমনিরহাট ও দিনাজপুর থেকে ডাউন ট্রেনগুলো গাইবান্ধা স্টেশন পর্যন্ত চলাচল করছে। অপরদিকে সান্তাহার জংশন থেকে বোনারপাড়া পর্যন্ত মেইল ও লোকাল ট্রেনগুলো চলাচল করছে। এছাড়া আন্তঃনগর লালমনি এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেস ট্রেন দুটি পার্বতীপুর-সান্তাহার হয়ে ঢাকায় যাতায়াত করছে। এতে যাত্রী ও মালামাল পরিবহন বিঘ্নিত হচ্ছে।

রেলওয়ে সূত্র আরও জানায়, স্থানীয় যাত্রীদের ঢাকা চলাচলের সুবিধার্থে গাইবান্ধার বোনারপাড়া-সান্তাহার রুটে বিশেষ শাটল ট্রেন চালু করা হয়েছে। এর মাধ্যমে আন্তঃনগর লালমনি ও রংপুর এক্সপ্রেসের যাত্রীরা শাটল ট্রেনে করে ওই দুই আন্তঃনগর ট্রেনে যাত্রা শুরু করেছেন।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৭ ঘণ্টা পর ঢাকা-খুলনা রুটে ট্রেন চলাচল স্বাভাবিক
নাটোরে ট্রেনের ইঞ্জিন বিকল, আড়াই ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক
চার ঘণ্টা পর ব‌গি উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক
এক্সপ্রেসওয়ের ক্রেন ফের দুর্ঘটনায়, ট্রেন চলাচল বিঘ্ন
X
Fresh