• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

কক্সবাজারে মিয়ানমারের প্রতিনিধিরা (ভিডিও)

কক্সবাজার প্রতিনিধি

  ২৭ জুলাই ২০১৯, ১১:৪৮

বাংলাদেশে এসেছে মিয়ানমারের প্রতিনিধি দল। রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে আলোচনার জন্য আজ শনিবার সকাল পৌনে ১০টার দিকে প্রতিনিধি দলটি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়।

১০ সদস্যের প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে।

বিমানবন্দর থেকে প্রতিনিধি দলটি ইনানীতে রয়েল টিউলিব হোটেলের উদ্দেশে রওনা হন। দুপুর ১২টার দিকে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বলে জানা গেছে।

প্রতিনিধি দল রাখাইনে ফিরে যাওয়ার বিষয়ে রোহিঙ্গাদের বোঝাতে আসছেন বলে জানিয়েছেন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শুরুর আগে আন্তর্জাতিক সমালোচনা থেকে বাঁচার জন্য মিয়ানমারের প্রতিনিধি দলের এই সফর। বাংলাদেশে মিয়ানমার প্রতিনিধি দল পাঠাতে চীনেরও একটি ভূমিকা রয়েছে। তারা কুতুপালং শরণার্থী শিবিরে রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলবেন। প্রতিনিধি দল আজ বিকেলে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় সাড়ে ১১ লাখ রোহিঙ্গা। কক্সবাজারের উখিয়া-টেকনাফ পাহাড়ের ৩৪টি শরণার্থী শিবিরে এসব রোহিঙ্গা অবস্থান করছে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে শরণার্থী প্রত্যাবর্তনে এর আগে দ্বিপক্ষীয় একটি চুক্তিতে সই করে বাংলাদেশ ও মিয়ানমার। তবে মিয়ানমার চুক্তি বাস্তবায়নে আগ্রহ দেখায়নি।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh