• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

জমে উঠেছে ডিঙি নৌকার হাট (ভিডিও)

জাহাঙ্গীর আলম বিশ্বাস, মানিকগঞ্জ

  ২২ জুলাই ২০১৯, ১৫:৪১

মানিকগঞ্জের ঘিওরে জমে উঠেছে ডিঙি নৌকার হাট। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ হাটে বিক্রি হচ্ছে শত শত নৌকা। প্রতি বুধবার ক্রেতা-বিক্রেতার পাদচারণায় মুখরিত হয় হাট। গত ৫০ বছর ধরে নৌকা বেচা-কেনা হয়ে আসছে ঐতিহ্যবাহী এই ডিঙি নৌকার হাটে।

মানিকগঞ্জের ঘিওর উপজেলার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে বসে ডিঙি নৌকার এই হাট। পার্শ্ববর্তী জেলা টাঙ্গাইল, ঢাকার সাভার ও সিরাজগঞ্জ থেকে শত শত নৌকা আসে এই হাটে।

মেহগনি, কড়ই, শিমুল, আম, চাম্বলসহ বিভিন্ন গাছের কাঠ দিয়ে তৈরি হয় এসব নৌকা। আকার ও মানভেদে প্রতিটি ডিঙি নৌকা বিক্রি হয় দুই থেকে ছয় হাজার টাকায়।

মানিকগঞ্জ দিয়ে বেশকিছু নদী প্রবাহিত হওয়ায় বর্ষায় দ্রুত এই অঞ্চলে পানি প্রবেশ করে এবং বিস্তীর্ণ নিম্নাঞ্চল প্লাবিত হয়। ফলে নৌকা এই অঞ্চলের মানুষের যাতায়াতে হয়ে উঠে প্রয়োজনীয় বাহন। প্রায় প্রতিটি পরিবারেই থাকে নিজস্ব নৌকা।

নৌকার হাটের ইজারাদার গৌরাঙ্গ কুমার ঘোষ বলেন, সুলভমূল্যে নৌকা বেচা-কেনা হওয়ায় ঐতিহ্যবাহী এই হাটের খ্যাতি রয়েছে দেশজুড়ে।

যুগ যুগ ধরে নৌকাই হয়ে উঠেছে মানিকগঞ্জ এবং এর আশপাশের নিম্নাঞ্চলের মানুষের যোগাযোগের অতি প্রয়োজনীয় বাহন। দাম যেমনই হোক, ভাল মানের একটি নৌকা যেন তাদের লাগবেই।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh