• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

কুরবানির হাট মাতাবে চুয়াডাঙ্গার বাহাদুর (ভিডিও)

চুয়াডাঙ্গা প্রতিনিধি, আরটিভি

  ২১ জুলাই ২০১৯, ১৭:২০

কুরবানির ঈদকে সামনে রেখে বিগত বছরগুলোর মতো এবারও গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন চুয়াডাঙ্গার খামারিরা। জেলার সবচেয়ে আকর্ষণীয় গরু বাহাদুর। প্রায় ৪৫ মণ ওজনের গরুটির দাম ধরা হয়েছে ২০ লাখ টাকা। এদিকে কুরবানি ঈদের আগে পার্শ্ববর্তী দেশ থেকে অবাধে গরু না আসলে এবছর লাভের মুখ দেখবেন বলে আশা এ জেলার খামারিদের।

চুয়াডাঙ্গা জেলার সীমান্তবর্তী চন্দ্রবাস গ্রামের গরু খামারি শহিদুল। তার খামারের সবচেয়ে আকর্ষণীয় গরু ফ্রিজিয়ান জাতের বাহাদুর। এটি জেলার সবচেয়ে আকর্ষণীয় গরুও বটে। প্রায় ৪৫ মণ ওজনের গরুটির দাম হাঁকা হচ্ছে ২০ লাখ টাকা।

প্রতিদিন আশপাশের জেলাসহ বিভিন্ন স্থান থেকে ক্রেতারা আসছেন বাহাদুরকে দেখতে। হাঁকাচ্ছেন দামও।

শহিদুলের মতো দেশীয় পদ্ধতিতে গরু মোটা তাজাকরণে ব্যস্ত সময় পার করছে চুয়াডাঙ্গার অন্য খামারিরাও। এবছর ভালো লাভ করতে পারবেন বলে আশা তাদের।

কুরবানি ঈদ উপলক্ষে এবছর জেলায় প্রায় ৭ হাজার খামারি মোট ৩৭ হাজার ৩৭৪ টি গরু লালন করছেন। এসব গরু ঢাকা ও চট্রগ্রামের বিভিন্ন হাটে বিক্রি করা হবে বলে জানিয়েছেন খামারিরা।

নিয়মনীতি মেনে গরু হৃষ্টপুষ্ট করতে খামারিদের পরামর্শ দেয়া হচ্ছে এবং ভারতীয় গরু আসা বন্ধ থাকলে এবার খামারিরা ভালো দাম পাবেন বলে আশা করছেন জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা।।

শেষ সময়ে সীমান্ত হয়ে অবৈধভাবে ভারতীয় গরু না আসলে লাভবান হবেন বলে মনে করেন দেশীয় গরুর খামারিরা।

জিএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh