• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির চরম অবনতি (ভিডিও)

সিরাজগঞ্জ প্রতিনিধি

  ১৯ জুলাই ২০১৯, ১১:৪০

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। আজ শুক্রবার সকালে যমুনা নদীর পানি বেড়ে বিপদসীমার ৯৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে প্রায় দুই লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। যমুনা ও অভ্যন্তরীণ নদীগুলোর পানিবৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যার্ত মানুষেরা উঁচু বাঁধ, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে আশ্রয় নিয়েছেন।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জ সদর, কাজিপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলার নদীবেষ্টিত পাঁচটি উপজেলার ৩৬টি ইউনিয়নের দুই লাখের বেশি মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

এদের মধ্যে ৩৫৪টি আশ্রয়কেন্দ্রে স্থান পেয়েছে প্রায় ১১ হাজার বন্যার্ত মানুষ। ১৬৬টি শিক্ষা প্রতিষ্ঠান বন্যার পানিতে তলিয়ে গেছে। নদীগর্ভে বিলীন হয়ে গেছে আরও ছয়টি শিক্ষা প্রতিষ্ঠান।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানিয়েছে, জেলার প্রায় সাত হাজার ৫৪১ হেক্টর পরিমাণ জমির পাট, রোপা আমন, আউশ ও সবজির ক্ষেত তলিয়ে গেছে।

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, বন্যার্তদের মধ্যে বিতরণের জন্য ৩৫৪ মেট্রিকটন চাল, পাঁচ লাখ টাকা ও তিন হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

বন্যা আক্রান্ত এলাকায় ইউনিয়ন পরিষদের মাধ্যমে ক্ষতিগ্রস্ত মানুষদের ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে।

তবে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ জানিয়েছে, প্রয়োজনের তুলনায় ত্রাণসামগ্রী খুবই অপ্রতুল।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
তাপদাহে ঝরে পড়ছে আমের গুটি, পানি স্প্রের পরামর্শ 
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
পানির পরিবর্তে ওঠা তরল নিয়ে কৌতূহল
X
Fresh