• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

হালদা দূষণের দায়ে বিদ্যুৎকেন্দ্রকে ২০ লাখ টাকা জরিমানা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট, চট্টগ্রাম

  ১৭ জুলাই ২০১৯, ১৯:০৫

ভারী বৃষ্টির মধ্যে বর্জ্য তেল নিঃসরণের মাধ্যমে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী দূষণের অভিযোগে চট্টগ্রামের হাটহাজারী ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্টকে ২০ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে পরিবেশ অধিদপ্তর। পাশাপাশি ইটিপি নির্মাণ এবং অয়েল সেপারেটর কার্যকর না করা পর্যন্ত বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন কার্যক্রম বন্ধ রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

আজ বুধবার (১৭ জুলাই) দুপুরে শুনানি শেষে অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোয়াজ্জম হোসাইন এ নির্দেশ দেন। অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান আরটিভি অনলাইনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, কয়েকদিন আগে সরেজমিন পরিদর্শনে পাওয়ার প্ল্যান্টের অপরিশোধিত বর্জ্যে নদী দূষণের প্রমাণ মিলেছে। গত ৯ জুলাই হাটহাজারীর বিদ্যুৎকেন্দ্রটির বর্জ্য তেলে হালদা দূষণের প্রমাণ পাওয়ার পর ওই দিনই অধিদপ্তরের পরিচালক আজাদুর রহমান মল্লিক কেন্দ্রটির কর্তৃপক্ষকে ১৭ জুলাই চট্টগ্রাম মহানগর কার্যালয়ে শুনানিতে হাজির হতে নোটিশ দেন।

উল্লেখ্য, ভারী বর্ষণের মধ্যে গত ৮ জুলাই সকালে হাটহাজারী উপজেলার এগারো মাইল এলাকায় বিদ্যুৎকেন্দ্র থেকে তরল বর্জ্য ছেড়ে দেয়া হয়। খবর পেয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন ঘটনাস্থলে যান। এসময় তিনি ছবি তুলে ও ভিডিও করে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন।

এরপর ওই দিনই পরিবেশ অধিদপ্তরের একটি টিম ঘটনাস্থলে যায়। তারা দেশের কার্প জাতীয় মাছের একমাত্র প্রজননক্ষেত্র হালদায় বর্জ্য আসার প্রমাণ পান। এই বর্জ্য পানির সঙ্গে মিশে হালদায় মা মাছের বিচরণ ও প্রজননকে হুমকির মুখে ফেলছে বলে অভিযোগ পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh