• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নেত্রকোনায় তিন শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

নেত্রকোনা প্রতিনিধি

  ১৫ জুলাই ২০১৯, ১৮:৪২

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও গত ৬ দিনের টানা বৃষ্টিতে নেত্রকোনায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

বৃষ্টি অব্যাহত থাকায় জেলার প্রধান নদী সোমেশ্বরী, কংস, ধনু ও উব্ধাখালিতে পানি বেড়েছে। এসব নদীর পানি এখনও বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সেই সঙ্গে কলমাকান্দা, দুর্গাপুর ও বারহাট্টা উপজেলায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

এদিকে জেলার বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় স্থানীয় প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

স্থানীয় জনগণ ও প্রশাসন সূত্রে জানা গেছে, গেল শুক্রবার রাতভর বৃষ্টিতে কলমাকন্দায় নতুন করে আরও ১২টি গ্রাম প্লাবিত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট ৩৪৩টি গ্রামের মধ্যে ২৬২টির প্রায় ৭৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

এছাড়া কলমাকান্দার সঙ্গে জেলা শহরের প্রধান সড়ক কলমাকান্দা-ঠাকুরাকোণা গত দুদিন ধরে ডুবে থাকায় যান চলাচল বন্ধ রয়েছে। কলমাকান্দা উপজেলার প্রায় ৮০ ভাগ গ্রামীণ সড়ক পানির নিচে রয়েছে। পানি প্রবেশ করায় এ উপজেলায় ১৫৩টি প্রাথমিক বিদ্যালয়সহ অন্তত ১৭৫টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

নেত্রকোনার জারিয়া কংস পয়েন্ট থেকে পানির মিটার গেজ রিডার আলমগীর হোসেন জানান, সেখানে পানি বিপদসীমার ১৬৫ সেন্টিমিটার ও কলমাকান্দার উব্দাখালী নদীর পানি ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

দুর্গাপুরের গাওকান্দিয়া ইউনিয়নের পুরো এলাকা প্লাবিত হয়েছে। কুল্লাগড়ায় সোমেশ্বরী নদী ভাঙন ধরেছে। এতে করে সমগ্র কুল্লাগড়া ইউনিয়ন হুমকিতে পড়েছে। স্থানীয়রা প্রশাসনের সহযোগিতায় বাঁশ ও বালির বস্তা দিয়ে ভাঙন ঠেকাতে চেষ্টা চালানো হচ্ছে। ওই উপজেলায় ১০টি প্রাথমিক বিদ্যালয়সহ ২২টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বারহাট্টায় বাউশি, রায়পুর ইউনিয়নের পাশাপাশি নতুন করে প্লাবিত হয়েছে চিরাম, আসমা ও সাহতা ইউনিয়নের শতাধিক গ্রাম। ওই উপজেলায় ৪৫টি প্রাথমিক বিদ্যালয়সহ ৫৮টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমিরাতে বন্যা : ৩ ফিলিপাইন নাগরিকের মৃত্যু
বৃষ্টি-বন্যায় বিপর্যস্ত ওমান-আরব আমিরাত
আরব আমিরাতে ভয়াবহ বন্যা, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত 
মুক্তি পাওয়ায় নাবিকদের বাড়িতে খুশির বন্যা
X
Fresh