logo
  • ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬

টুঙ্গিপাড়ার প্রত্যন্ত গ্রামে তালপাতার পাঠশালা (ভিডিও)

গোপালগঞ্জ প্রতিনিধি
|  ১৫ জুলাই ২০১৯, ১৫:৪৫ | আপডেট : ১৫ জুলাই ২০১৯, ১৬:০৩
তালপাতার পাঠশালা নামটি শোনা মাত্র অনেকেরই মনে পড়ে যাবে বর্ণমালা লিখতে শেখার শৈশব স্মৃতি। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আজও টিকে আছে সেই তালপাতার পাঠশালা। হাত-মুখে কালি মেখে মনের আনন্দে বর্ণমালা লেখা শিখছে ছোট ছোট শিশুরা। বর্তমানে প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া এ পাঠশালার চিত্র দেখে কিছুক্ষণের জন্য হলেও হারিয়ে যাবেন সেই দোয়াত-কলমের সময়কালে।

bestelectronics
টুঙ্গিপাড়া উপজেলার প্রত্যন্ত ডুমুরিয়া গ্রামের সাধারণ মানুষের শিক্ষার উন্নয়নে তালপাতার পাঠশালা গড়ে তুলেছেন শিক্ষানুরাগী ধীরেন মৃধা। তালপাতার ওপর হাতে বানানো কালি আর বাঁশের কঞ্চির কলম দিয়ে লিখছে গ্রামের কোমলমতি শিশুরা। বর্তমান প্রজন্মের কাছে পাঠশালার এমন চিত্র যেন শুধুই রূপকথার গল্প।

প্রতিদিন সকাল থেকেই কোমলমতি শিশুদের কলকাকলিতে মুখর হয়ে ওঠে এই পাঠশালা। পার্শ্ববর্তী বিভিন্ন গ্রামের শিক্ষার্থীরাও এখানে শিক্ষা নিতে আসে।

এই পাঠশালা থেকে শিশুদেরকে প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার উপযোগী করে গড়ে তোলা হয়। তালপাতায় অক্ষরচর্চা করলে হাতের লেখা ভালো হয় এবং শিক্ষার্থীরা মনোযোগী থাকে।

পাঠশালার নিজস্ব কোনো জায়গা না থাকায় গেল পঁচিশ বছর ধরে ডুমুরিয়া সার্বজনীন মন্দিরে চলছে পাঠদান। এ ঐতিহ্য ধরে রাখার জন্য তাই একটি স্থায়ী জায়গার দাবি এলাকাবাসীর।

প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেয়া হলে পাঠশালায় আসার ক্ষেত্রে শিক্ষার্থীদের আগ্রহ আরো বাড়বে বলে মনে করেন গ্রামবাসী।

ঐতিহ্যবাহী এ পাঠশালা ধরে রাখতে এবং সমৃদ্ধ করতে প্রয়োজনীয় সহযোগিতার আগ্রহ প্রকাশ করা হয় প্রশাসনের পক্ষ থেকে।

যুগের সাক্ষী হয়ে দিনের পর দিন বহমান থাকুক এই ঐতিহ্য এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।

পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়