logo
  • ঢাকা শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭

দেবে গেছে পতেঙ্গার আউটার রিং রোডের হাঁটাপথ

চট্টগ্রাম প্রতিনিধি
|  ১৪ জুলাই ২০১৯, ১১:৩২
পতেঙ্গা
চট্টগ্রামে নির্মাণাধীন আউটার রিং রোডের পতেঙ্গা সমুদ্রসৈকতের খেজুরতলা এলাকায় হাঁটাপথের প্রায় ১০০ মিটার দেবে গেছে। গতকাল শনিবার এ ঘটনা ঘটে। আউটার রিং রোডটি শহর রক্ষা বাঁধ হিসেবেও ব্যবহার হবে।

পতেঙ্গার বাসিন্দা কবিরুল ইসলাম জানান, বৃষ্টিতে ব্লক সরে মাটিতে দেবে গেছে। এতে সিসি ঢালাইয়ের তৈরি ওয়াকওয়ে ধসে পড়ে।

শহর রক্ষা বাঁধের প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস আরটিভি অনলাইনকে বলেন, ওয়াকওয়ের পাশে রিটেইনিং ওয়াল ছিল। সবকিছু বিবেচনায় রেখে কাজটি করা হয়েছে। কিন্তু কাজটি সম্পূর্ণ না হওয়াতে অনেক জায়গায় ব্লক বসানো হয়নি। ফলে সেটি ধসে পড়েছে। যেসব অংশে কাজ সম্পূর্ণ হয়েছে, সেখানে ধসে পড়ার আশঙ্কা নেই।

তিনি আরও বলেন, ঢেউয়ের কারণে মাটি সরে যাওয়ায় ওয়াকওয়ে ধসে পড়েছে। সেগুলো সরানো হচ্ছে। পাশাপাশি ধসে পড়া স্থানগুলো পুনঃনির্মাণের কাজ শুরু হয়েছে।  

বর্ষাকালে সাগরের উপচেপড়া ঢেউ উপকূলে আছড়ে পড়ে। বিষয়টি কেন বিবেচনায় আনা হয়নি এই প্রশ্নের জবাবে কাজী হাসান বলেন, আসলে দেবে যাওয়া অংশটির কাজই শেষ হয়নি। যেখানে কাজ শেষ হয়েছে সেখানে কোনো সমস্যা হয়নি।

বিশেষজ্ঞ প্রকৌশলীরা জানান, সাগরের পাশে মাটি সরে যাবে এটি বিবেচনায় নিয়ে নকশা প্রণয়ন করতে হয়। এধরনের কাজে পাইলিং করে করতে হয়। এ ক্ষেত্রে তা মানা হয়নি বলে ওয়াকওয়ের কিছু অংশ ধসে পড়েছে।

এদিকে, গতকাল শনিবার ধসে পড়া ওয়াকওয়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। বিভিন্ন সমালোচনা হচ্ছে বিষয়টি নিয়ে। এতে বিপুল টাকা বরাদ্দের পর কেন এটি দেবে গেছে তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এ ধরনের ঢালাই কাজে রড ব্যবহার না হওয়া নিয়ে প্রশ্ন তোলেন কেউ কেউ।

তবে প্রকল্প পরিচালক ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস আরটিভি অনলাইনকে বলেন, হাঁটাপথ এ কারণে সিসি ঢালাই দেয়া হয়েছে। হাঁটাপথ ছাড়া বাকিস্থানে আরসিসি ঢালাই দেয়া হয়েছে।

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়