• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আরটিভির জরিপ

রিকশা উঠিয়ে দেয়ার পক্ষে ৬৬ শতাংশ নেটিজেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ জুলাই ২০১৯, ২৩:২৮
রিকশা

যানজট নিয়ন্ত্রণে রাজধানীর দুটি প্রধান সড়কসহ তিন রুটে রিকশা চলাচল বন্ধে অনড় দুই সিটি করপোরেশন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রিকশার জন্য পৃথক লেন তৈরি করা হবে। এসব নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে বেশ আলোচনা-সমালোচনা। আরটিভি পরিচালিত সামাজিক যোগাযোগমাধ্যমের এক জরিপে অধিকাংশ মানুষ রাজধানীতে রিকশা বন্ধের পক্ষে মতামত ব্যক্ত করেছেন। তবে যানজটের জন্য নিয়ন্ত্রণহীন প্রাইভেটকারও দায়ী এমন মন্তব্য করেছেন তারা।

বৃহস্পতিবার শুরু হওয়া এই জরিপের বিষয় ছিল ‘যানজট নিয়ন্ত্রণে রাজধানীর দুটি প্রধান সড়কসহ তিন রুটে রিকশা চলাচল বন্ধে অনড় দুই সিটি করপোরেশন। আপনি কি এই সিদ্ধান্তে একমত?’ জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৬৬ ভাগ লোক রিকশা চলাচল বন্ধের পক্ষে এবং ৩৪ ভাগ লোক রিকশা চলাচলের পক্ষে ভোট প্রদান করেন। এ ছাড়া কয়েকশ মানুষ এ বিষয়ে নিজেদের মতামত তুলে ধরেন।

গত ৩ জুলাই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকনকে প্রধান করে গঠিত বিশেষ কমিটির বৈঠকে রাজধানীর তিনটি গুরুত্বপূর্ণ ও বড় সড়কে ৭ জুলাই থেকে রিকশা চলাচল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। সড়ক তিনটি হলো কুড়িল থেকে রামপুরা হয়ে সায়েদাবাদ, গাবতলী থেকে আসাদগেট হয়ে আজিমপুর এবং সায়েন্সল্যাব মোড় থেকে শাহবাগ। রাজধানীর যানজট কমানোর লক্ষ্যে ঢাকার সড়ক থেকে অবৈধ গাড়ি সরানো ও ফুটপাত দখলমুক্ত করার উদ্দেশ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জরিপে অংশগ্রহণকারী সুজন কুমার দেবনাথ নামে একজন ব্যক্তিগত গাড়ি সীমিত করার কথা উল্লেখ করে বলেছেন, ধীরগতির যানবাহনগুলোর জন্য আলাদা লেন করা উচিত। শেখ কামাল নামের আরেকজনও ব্যক্তিগত গাড়ি সীমিত করতে মত দিয়েছেন। তিনি লিখেছেন, ধীরগতির যানবাহনগুলোর জন্য আলাদা লেন করা উচিত। ফুতপাত হতে হকারদের সরান।

মোহাম্মদ শাহেব মন্তব্য করেছেন, রিকশার জন্য আলাদা একটা লেন করে দেওয়া যেতে পারে। রিকশা বন্ধ করে দিলে অল্প দূরত্বে যাতায়াত কষ্ট হয়ে যাবে। ঢাকা শহরে গাড়ির তুলনায় রাস্তা সংকট তাই ব্যক্তিগত গাড়ির পরিবর্তে পাবলিক সার্ভিস গুলো ব্যবহার করা যেতে পারে। কারণ, দুটি প্রাইভেটকারে আটজন যাত্রী বহন করে কিন্তু রাস্তা দখল করে একটি বড় বাসের জায়গা, যে বাসে চল্লিশজন যাত্রী যাতায়াত করতে পারে।

আব্রাহাম শুভ লিখেছেন, তিন ফুট একটা গাড়ির জন্য ৬ ফুট একটা গাড়ির কথা কেউ বলে না; প্রধান সমস্যা প্রাইভেটকার তাও বলবো না। তবে প্রাইভেটকারকে সীমিত করা খুবই জরুরি। এর জন্য কার্ড সিস্টেম দোতলা বাস কমপক্ষে ঢাকায় চালু করা উচিত। সেটা শুধু এলিট শ্রেণীর অফিসিয়ালদের জন্য ব্যবহৃত হতে পারে।

এসজে/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
পিকআপ-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
ওষুধ কিনতে না পেরে রিকশাচালকের আত্মহত্যা
চট্টগ্রামে অটোরিকশার সিলিন্ডার বিস্ফোরণ, চালক নিহত
X
Fresh