• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

যমুনার পূর্বপাড়ে তীব্র ভাঙন

টাঙ্গাইল প্রতিনিধি

  ১৩ জুলাই ২০১৯, ১৯:৫৯
যমুনা

বর্ষার শুরুতেই যমুনা নদীর পূর্বপাড়ের টাঙ্গাইল অংশে দেখা দিয়েছে তীব্র ভাঙন। শত শত বাড়ি-ঘর ও ফসলি জমি বিলীন হয়ে গেছে; হুমকির মুখে পড়েছে যমুনা রক্ষা বাঁধ। এদিকে ভাঙন ঠেকাতে কার্যকরী পদক্ষেপ নেয়া যাচ্ছে না, জিও ব্যাগ সংকটকে দায়ী করছে পানি উন্নয়ন বোর্ড।

উজানের ঢলে প্রমত্তা রূপ ধারণ করেছে যমুনা। পানি বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পূর্বপাড়ের ভাঙন। নদীগর্ভে বিলীন হয়ে গেছে ভূঞাপুর উপজেলার খানুরবাড়ী, কষ্টাপাড়া, ভালকুটিয়া, কুঠিবয়ড়া, তাড়াইল এলাকার কয়েক শতাধিক বসতবাড়ি ও ফসলি জমি। সদর উপজেলার মাহমুদনগর ও নাগরপুর উপজেলার সলিমাবাদ ও চর সলিমাবাদ এলাকাতেও যমুনা গ্রাস করছে মানুষের শেষ সম্বলটুকু। সব হারিয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন-যাপন করছেন অনেকে।

প্রশাসন ও রাজনীতির ছত্রছায়ায় একটি মহল গেল কয়েকবছর ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এজন্যই ভাঙন তীব্র রূপ ধারণ করেছে বলে অভিযোগ এলাকাবাসীর।

প্রভাবশালী মহলের কালো থাবার কথা স্বীকার করে জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম বলেন, জিও ব্যাগ সংকটের কারণে বর্তমান পরিস্থিতি মোকাবেলায় বিলম্ব হচ্ছে।

স্থানীয়রা বলছেন, বিশ বছরের ভাঙনে যমুনা তার গতিপথ পাল্টে ৬ কিলোমিটার পূর্ব দিক দিয়ে প্রবাহিত হওয়ায় হুমকির মুখে পড়েছে পানি উন্নয়ন বোর্ডের যমুনা রক্ষা বাঁধটিও।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজধানীতে যমুনা এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত
যমুনা নদী‌তে অষ্টমীর স্না‌নে পুণ্যার্থীদের ঢল
নানা বাড়িতে বেড়াতে এসে নদীতে ডুবে ২ ভাইয়ের মৃত্যু 
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh