logo
  • ঢাকা বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬

করোনা আপডেট

  •     স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮৪৯ জন, মোট মৃত্যু ৮১৮৯ জন, আক্রান্ত ৯৪৪১৭ জন: এএফপি। সৌদিতে গত ২৪ ঘণ্টায় আরো ১১০ আক্রান্ত, মোট আক্রান্তের সংখ্যা ১৫৬৩ জন: সৌদি গেজেট। এই প্রথম কাতারে এক বাংলাদেশির মৃত্যু: কাতার স্বাস্থ্য মন্ত্রণালয়। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন আক্রান্ত ২, মোট আক্রান্ত ৫১ জন, সুস্থ ৬ জন: আইইডিসিআর। যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মৃত্যু ৫৬৫, আক্রান্ত ১৯৯৮৮, মোট মৃত্যু ৩০৪০, আক্রান্ত এক লাখ ৬৪২৭৪ জন, এর মধ্যে সবচেয়ে বেশি ২৭৯ জনের মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। গত ২৪ ঘণ্টায় স্পেনে মৃত্যু ৯১৩, জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ৫২৩১ জন, আক্রান্ত ৭৮৪৬, সবচেয়ে বেশি মৃত্যু ইতালিতে ১১ হাজার ৫৯১, তারপর স্পেনে ৭৭১৬, ফ্রান্স ৩১৮৬: জনস হপকিন্স ইউনিভার্সিটি।

পাহাড় ধসের আতঙ্কে খাগড়াছড়ির সহস্রাধিক মানুষ (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১২ জুলাই ২০১৯, ১০:৪৬ | আপডেট : ১২ জুলাই ২০১৯, ১০:৫২
চলছে বর্ষা মৌসুম। এই সময় ঝুঁকিতে আছেন খাগড়াছড়ি জেলায় পাহাড়ের পাদদেশে বসবাসকারী এক হাজারের বেশি পরিবার। বিশেষ করে শহরের কলাবাগান, নেন্সিবাজার, মোল্লাপাড়া, সবুজবাগসহ বিভিন্ন এলাকায় যেকোনও মুহূর্তে পাহাড় ধসে ক্ষয়ক্ষতি হতে পারে জানমালের।

তবে স্থানীয়দের অভিযোগ, প্রতি বছর বর্ষা এলে প্রশাসন নড়েচড়ে বসলেও সারা বছর তেমন নজরদারী থাকে না। যে কারণে দুর্ঘটনা ঘটলে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যায়।

বিশিষ্টজনরা বলছেন, পাহাড়ে অপরিকল্পিতভাবে বাড়িঘর নির্মাণ বেড়ে চললেও প্রশাসনের কোনও পদক্ষেপ দেখা যায়নি।

এ প্রসঙ্গে খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলনের সদস্য আবু দাউদ বলেন, বিভিন্ন অঞ্চলের মানুষ ঝুঁকির মধ্যে আছে। দ্রুত পাহাড় ধস রক্ষা না করা গেলে অদূর ভবিষ্যতে বড় ক্ষতি হতে পারে।

ঝুঁকি নিয়ে বসবাসকারীদের পুনর্বাসনে উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। তিনি বলেন,  ত্রাণ মন্ত্রণালয় থেকেও উদ্যোগ নেওয়া হচ্ছে। বিভিন্ন পদক্ষেপ নিয়ে সরকার ভুক্তভোগীদের পুনর্বাসন করার উদ্যোগ নিচ্ছেন। 

তবে শুধু প্রতিশ্রুতি নয়, উদ্যোগের বাস্তবায়নও দেখতে চান স্থানীরা।

জিএ/ এমকে 

corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫১ ১৯
বিশ্ব ৮২৩৭৪৯ ১৭৪১১৫ ৪০৭০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়