• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ধসের ঝুঁকিতে রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়ক (ভিডিও)

রাঙামাটি প্রতিনিধি

  ১১ জুলাই ২০১৯, ১৪:১৯

টানা বর্ষণের ফল ধসের ঝুঁকিতে রয়েছে রাঙামাটি-চট্টগ্রাম মহাসড়ক। গত পাঁচ দিনর (শনিবার থেকে) টানা বর্ষণ রাঙামাটির কাউখালী উপজেলার ঘাগড়ার কলাবাগান নামক এলাকায় ছড়ার পানির স্রোত পরিবর্তন ও পানির তীব্রতার কারণে রাঙামাটি-চট্টগ্রাম প্রধান সড়কটি হুমকির মুখ পড়েছে। এতে যেকানও সময় সড়কটি ধসে যান চলাচল বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।

তবে সড়ক ও জনপথ বিভাগ বৃষ্টির মধ্যও ছড়ার পানির স্রোত পরিবর্তনর চেষ্টা চালিয়ে যাচ্ছে। সহসাই স্রোতের দিক পরিবর্তন করতে না পারলে পাহাড়ি ঢল যেকোনো সময় ধসে যেতে পারে সড়কটি।

জানা গেছে, ২০১৭ সালর ১৩ জুন রাঙামাটিতে ভয়াবহ পাহাড়ধসের ঘটনায় রাঙামাটির ঘাগড়া-সাপছড়ির শালবন এলাকায় নিশ্চিহ্ন হয়ে যায় সড়কের প্রায় দেড়শ মিটার অংশ। এতে সারাদেশের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যায় রাঙামাটির।
সড়কটি বিচ্ছিন্ন হয়ে আটদিন পর সারাদেশের সঙ্গে যোগাযোগ সচল হয়। প্রায় তিন মাস পর একটি ব্রিজ তৈরি করে ভারী যানবাহনের জন্য সড়কটি উন্মুক্ত করা হয়।

ব্যাপক পাহাড়ধসের পর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ খুঁটি দিয়ে সড়কের মাটি ধরে রাখার চেষ্টা করে। কিন্তু গত দুই বছরও স্থায়ী কোনও কাজ শুরু না হওয়ায় গত চারদিনের বৃষ্টিপাত সড়কগুলা আবারো ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
ওই সময় পুরো জেলায় পাহাড়ধসে ১২০ জনর প্রাণহানি ঘটে। আহত হয় আরও দুই শতাধিক মানুষ। এর এক বছর পর ২০১৮ সালর ১২ জুন জেলার নানিয়ারচর উপজেলায় পাহাড়ধসে মারা যান ১১ জন।

সর্বশেষ এ বছর গত সোমবার রাঙামাটির কাপ্তাই উপজেলায় পাহাড়ধসে মারা যান দুইজন।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh